লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Aadhaar Card: আধার কার্ড দেশের মানুষেরা নাগরিকত্বের পরিচয় নয়, সাফ জানিয়ে দিল UDAI

Published on:

WhatsApp Group Join Now

Aadhaar Card: বর্তমানে আধার কার্ড হলো ভীষণ গুরুত্বপূর্ণ একটি নথি। আধার কার্ড সকল ভারতীয়দের পরিচয় পত্র হিসেবে কাজ করে। ব্যাংকে একাউন্ট খোলা থেকে শুরু করে বিভিন্ন অফিসিয়াল কাজকর্মের জন্য আধার কার্ডই সবার প্রথমে লাগে। তাই আধার কার্ড আমাদের খুব যত্ন এবং সাবধানে ব্যবহার করতে হয়। কারণ যদি একবার আধার কার্ড হারিয়ে যায় তাহলে সে ক্ষেত্রে আবার সমস্যার সম্মুখীন হতে হয় আমাদের। তবে এত গুরুত্ব পাওয়ার পরে সম্প্রতি আঁধার কার্ড নাগরিকত্বের প্রমাণ নয় জানালো খোদ ইউনিক আইডেনটিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)।

ইউনিক আইডেনটিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া এর তরফ থেকেই আঁধার কার্ড প্রদান করা হয়ে থাকে। লোকসভা ভোটের আগে এই আধার কার্ড বাতিল হওয়া নিয়ে শোরগোল পড়ে গিয়েছিল গোটা দেশে। এরপর আধার কার্ড নিয়ে জনস্বার্থে একটি মামলা দায়ের করা হয়। আইনি ধারায় আঁধার কার্ড বাতিল করা হয়েছিল সেই ২৮এ আইনের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করেই এই মামলা হয়েছিল। এই মামলায় গত বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টে চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। এদিন UIDAI এর আইনজীবী জানান, যারা এই দেশে ১৮২ দিন একটানা বাস করছেন তাদের সরকারি ভর্তুকি পাইয়ে দেওয়ার জন্য আঁধার কার্ড দেওয়ার চেষ্টা করা হয়। তবে আঁধার কখনোই নাগরিকত্বের প্রমাণ নয়!

আধার কার্ড বাতিল হওয়ার কথা ছড়িয়ে পড়ার পর থেকে NRC’র বিরোধিতা করা যৌথ ফোরামের তরফ থেকে কলকাতা হাইকোর্টে মামলা করা হয়েছিল। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবাজ্ঞানম এবং বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে এই PIL মামলা উঠেছে শুনানির জন্য। NRC যৌথ ফোরামের কাউন্সিল ঝুমা সেন জানান, কেন্দ্রীয় মন্ত্রীদের বক্তব্যে বিভ্রান্তি রয়েছে। এই বিষয়ে CMO এর থেকে একটি চিঠি PMO অফিসে পাঠানো হয়েছে। সেখান থেকে জানানো হয়েছে এটি একটি টেকনিক্যাল ত্রুটি।

আরও পড়ুন: Raj Chakrabarty: টলিউড পেরিয়ে অবশেষে বলিউডে কাজ করতে পারি দিচ্ছেন পরিচালক রাজ চক্রবর্তী, খুব শীঘ্রই আসছে নতুন সিরিজ

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।