লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Bengal Weather Forecast: সপ্তাহের প্রথম দিনেই বৃষ্টির পূর্বাভাস, বুধবার থেকে বাড়তে পারে তাপমাত্রা, কি জানালেন আবহাওয়া দপ্তর

Published on:

Bengal Weather Forecast: গত সপ্তাহের টানা বৃষ্টিতে ভিজেছে শহর কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা এবং একইসঙ্গে বৃষ্টি হয়েছে উত্তরবঙ্গের বিভিন্ন জেলাগুলোতেও। তার জন্য তাপপ্রবাহের পরিস্থিতি থেকে কিছুটা হলেও মুক্তি পেয়েছে মানুষ। হওয়া অফিস সূত্রে খবর নতুন সপ্তাহে ফের আহাওয়ায় পরিবর্তন আসতে পারে।একটি পূর্ব-পশ্চিম অক্ষরেখা রাজস্থান থেকে অসম পর্যন্ত বিস্তৃত। এই অক্ষরেখা মধ্যপ্রদেশ ঝাড়খন্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে। আরও একটি অক্ষরেখা বিহার থেকে ওড়িশা পর্যন্ত বিস্তৃত, যা ঝাড়খণ্ড ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Bengal Weather Forecast:

দক্ষিণবঙ্গের আবহাওযার খবর ক্ষেত্রে হাওয়া অফিস জানিয়েছে আজও কিছু কিছু জেলায় আজ ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে তার তীব্রতা কমতে পারে। এর মধ্যে উত্তরবঙ্গে ঝড় বৃষ্টির পরিমাণ কিছু বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। সঙ্গে রয়েছে বজ্রপাতের আশঙ্কাও। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ি, আজ সোমবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি অনেকটই কম হবে। আজ সোমবার বিক্ষিপ্তভাবে কয়েক পশলা বৃষ্টি হতে পারে।

পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায় একটু বেশি বৃষ্টি হতে পারে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। তবে আগামীকাল মঙ্গলবার অনেকটাই কমে যাবে বৃষ্টির পরিমাণ। বুধবার থেকে ফের বাড়তে শুরু করবে তাপমাত্রা। জেলায় জেলায় বৃষ্টির পরিমাণ অনেকটাই কমে যাবে। বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় হতে পারে বৃষ্টি। শুক্রবারের মধ্যে তিন থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে জেলাগুলিতে (Bengal Weather Forecast)।

কলকাতায় ক্ষেত্রে আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, শহর কলকাতা ও সংলগ্ন এলাকার আকাশ আজ আংশিক মেঘলা থাকবে। সঙ্গে বিকেল বা সন্ধের দিতে হতে পারে ঝড়বৃষ্টি। আজ কলকাতা সরর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩.১ ডিগ্রি কম। পাশাপাশি সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ০.৪ ডিগ্রি সেলসিয়াস কম।

আরও পড়ুন: Electricity Bill: চুপিসারে বেড়ে যাচ্ছে বিদ্যুতের দাম! জল্পনার মধ্যেই মুখ খুললেন WBSEDCL

অন্যদিকে উত্তরবঙ্গে সোমবার দার্জিলিং কালিম্পং সহ পার্বত্য এলাকায় হালকা ঝড় বৃষ্টির সম্ভাবনা থাকছে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে কোচবিহার আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলায়। উত্তরবঙ্গেও মঙ্গলবার থেকে কমবে বৃষ্টির পরিমাণ। তবে দার্জিলিং এবং কালিম্পং সহ পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।