লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Central Govt New Scheme: এবার রেশন কার্ড থাকলে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে পাবেন ১২ হাজার টাকা

Published on:

WhatsApp Group Join Now

Central Govt New Scheme: গত মাসেই শেষ হয়েছে ভারতবর্ষের লোকসভা ভোট। ফলাফলে আবারো ভারতের শাসনভার পড়েছে NDA জোটের উপর। তৃতীয়বারের জন্য দেশের প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদি। কিন্তু এ বছরের ভোট খুব একটা সহজ ছিল না, রীতিমতো ঘাম ঝরেছে বিজেপির নিজেদের আসন দখল করার জন্য। নিজেদের ক্ষমতা ধরে রাখার জন্য বেশ কষ্ট করতে হয়েছে তাদের। সমানতালে লড়াই করেছে ইন্ডিয়া জোটও। প্রধানমন্ত্রী পদে দায়িত্বভার গ্রহণ করার সাথে সাথেই ভারতবাসীর উন্নয়নের স্বার্থে একাধিক নতুন প্রকল্প চালু করতে চলেছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যে অন্যতম হলো শৌচালয় প্রকল্প।

সরকারের পক্ষ থেকে যখনই কোন সিদ্ধান্ত বা প্রকল্প নিয়ে আসা হয় সেই সব কিছুই দারিদ্র্য সীমার নিচে যে সমস্ত মানুষ রয়েছেন তাদের কথা ভেবেই তৈরি করা হয়। তেমনি প্রত্যেকের বাড়িতেই একটি সুগঠিত শৌচালয় থাকা অত্যন্ত জরুরি সেটা নিম্ন মধ্যবিত্ত হোক বা কোন উচ্চ পদস্থ ব্যাক্তি। প্রত্যেকের বাড়িতে শৌচালয় থাকাটা বাধ্যতামূলক। কিন্তু ভারতে এমন অনেক পরিবার আছে যারা আর্থিক সমস্যার কারণে বাড়িতে একটি উপযুক্ত শৌচালয় গঠন করতে পারেনি। যার ফলে এখনো অনেক পরিবারের মানুষজন মাঠে ঘাটে বা পাবলিক টয়লেট ব্যবহার করে থাকেন(Central Govt New Scheme)।

আর এই সমস্ত সমস্যা দেখা দেয় গ্রামাঞ্চলের দিকের পরিবারগুলোতে। কিন্তু এবারে সেই সমস্যায় দূর করতে কেন্দ্রীয় সরকার নিয়ে এসেছে নতুন প্রকল্প। আর কোন পরিবারকে পাবলিক টয়লেট ব্যবহার করতে হবে না। বা অস্বাস্থ্যকর পরিবেশেও সারতে হবে না শৌচকার্য। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এবারে যে সমস্ত বাড়িতে সুগঠিত শৌচালায় নেই তাদের প্রত্যেকের বাড়িতে শৌচালয়ের বানিয়ে দেওয়া হবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। প্রত্যেকটি শৌচালয় পিছু ১২ হাজার টাকা করে ধার্য করেছে কেন্দ্র। এই প্রকল্পের সুযোগ সুবিধা পেতে গেলে থাকতে হবে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথিপত্র।

শৌচালয় প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য সবথেকে বেশি প্রয়োজন এপিল অথবা বিপিএল ডিজিটাল রেশন কার্ড। এছাড়াও ভোটার কার্ড, আধার কার্ড, ব্যাংকের বই এবং বৈধ মোবাইল নম্বর থাকা প্রয়োজন। এসসি, এসটি, ওবিসি কার্ড থাকলে তারাও সুযোগ পাবেন, পাশাপাশি বিপিএল তালিকাভুক্ত পরিবারগুলি এই প্রকল্পের সুবিধা পাবেন। কিভাবে এই প্রকল্পের সুবিধা পাবেন সে সম্পর্কে বিস্তারিত জানানো হলো।

আবেদন প্রক্রিয়া:

এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আপনারা অনলাইনে আবেদন করতে পারেন। স্বচ্ছ ভারত প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সিটিজেন কর্নার থেকে অ্যাপ্লিকেশন ফর্ম ফর আইএইচএইচএল অপশনটিতে ক্লিক করতে হবে। সেখানে প্রথমে রেজিস্ট্রেশন করাতে হবে মোবাইল নম্বর অথবা ইমেল আইডির মাধ্যমে। এরপর নিউ অ্যাপ্লিকেশন অপশনটিতে ক্লিক করে এপ্লিকেশন ফর্মটি পূরণ করতে হবে। গুরুত্বপূর্ণ নথিপত্রগুলি স্ক্যান করে অনলাইনে আপলোড করতে হবে। তারপর সাবমিট করলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। আবেদন করার পর সরকারের তরফ থেকে আপনার বাড়িতে এসে যাচাই করা হবে সমস্ত কিছু। তারপর আপনার ব্যাংকের একাউন্টে ঢুকে যাবে ১২ হাজার টাকা।

আরও পড়ুন: Weather Forecast: উত্তরবঙ্গে প্রবল বর্ষণের সম্ভাবনা, দক্ষিণবঙ্গে আবহাওয়া কেমন থাকবে? জানুন

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।