লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Chingri Kalia: চিংড়ি ভাপা বা মালাইকারি তো অনেকে খেয়েছেন! এইবার সহজ পদ্ধতিতে রেঁধে ফেলুন চিংড়ির কালিয়া

Published on:

Chingri Kalia: বাড়িতে চিংড়ি এলেই নয় মালাইকারি নয় তরকারি আর নাহলে ভাপা হয়। কিন্তু এবার এই একঘেয়ে রেসিপি থেকে একটু মুক্তি নিয়ে অন্যরকম কিছু ট্রাই করা যাক। এই প্রতিবেদনের মাধ্যমে সেই রেসিপি তুলে ধরা হলো। ‘চিংড়ির কালিয়া’ শব্দটার সাথে হয়তো অনেকেই পরিচিত নন। ঝাল ঝাল এই পদ খেয়ে সকলেই আঙ্গুল চাটবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Table of Contents

Chingri Kalia: Ingredients 

এই পদ রাঁধার জন্য যা যা লাগবে তা হল পরিমাণ মতো চিংড়ি মাছ (মাঝারি বা বড়), আদা, রসুন, কাঁচা লঙ্কা, টমেটো কুচি, পেঁয়াজ কুচি, জিরা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ধনে পাতা কুচি, গোটা জিরা, একটা তেজপাতা, গোটা গরম মশলা, একটা শুকনো লঙ্কা, স্বাদমতো নুন এবং সর্ষে তেল। এই উপকরণগুলি নেওয়ার পর যেভাবে রান্না করতে হবে এই পদ্ধতি এবার জানানো হবে।

Chingri Kalia: Instructions

➥ আদা, রসুন, কাঁচা লঙ্কা এবং পেঁয়াজ কুচি একসঙ্গে বেটে রাখতে হবে । চিংড়ি মাছ কেটে ভাল করে ধুয়ে নিয়ে নুন আর হলুদ মাখিয়ে রেখে দিন ১০ মিনিট।

➥ কড়ায় তেল গরম করে চিংড়ি মাছ হালকা ভেজে তুলে রেখে ওই তেলেই শুকনো লঙ্কা, তেজপাতা, গোটা গরম মশলা, গোটা জিরা ফোড়ন দিয়ে কয়েক সেকেন্ড নাড়াচাড়ার পর পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন।

➥ পেঁয়াজ হালকা সোনালি রঙের হয়ে এলে টমেটো কুচি আর সামান্য নুন দিলেই কিছুক্ষণের মধ্যে টমেটো গলে যাবে। তার পর এতে আদা-রসুন-পেঁয়াজ বাটা দিয়ে নাড়তে থাকুন।

আরও পড়ুন: Chicken Dak Bungalow Recipe: দুপুরে জমজমাট হবে ভুরিভোজ, এভাবে বানান চিকেন ডাকবাংলো, আঙ্গুল চেটে খাবে সবাই

➥ আদা-রসুনের কাঁচা গন্ধ চলে গেলে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরা গুঁড়ো দিয়ে ভাল করে কষতে হবে। রান্নার মাঝে মাঝেই অল্প জলের ছিটে দিয়ে মশলা কষাতে হবে যাতে মশলা না পুড়ে যায় ।

➥ এরপর মশলা থেকে তেল ছেড়ে এলে পরিমাণমতো জল দিতে হবে। তবে বেশি জল দেবেন না, কারণ কালিয়া একটু মাখা মাখা হলেই ভালো হয়। ঝোল ফুটলে ভাজা চিংড়িগুলো দিয়ে দিন।

Chingri Kalia
Chingri Kalia

➥এবং তারপরে মিনিট চারেক ঢাকনা চাপা দিয়ে রেখে দিন। তার পর গরম মশলা গুঁড়ো এবং ধনে পাতা কুচি ছড়িয়ে আবারও ঢাকা দিন তবে এক মিনিট এর জন্য। এরপর আঁচ নিভিয়ে দিন। ব্যস তৈরি আপনার চিংড়ির কালিয়া! আর দেরি না করে বানিয়ে ফেলুন এই পদ আর ভাতের পাতে এই চিংড়ির কালিয়া মেখে খেয়ে নিন। আর অবশ্যই আমাদের সাথে শেয়ার করবেন আপনার কেমন লাগলো।

আরও পড়ুন: Shahi Paneer Recipe: একবার এভাবে বানিয়ে দেখুন শাহী পনির, আঙ্গুল চেটে খাবে সবাই! রইল রেসিপি

About Author
Neha Basu

বিগত প্রায় ২ বছর ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। যে কোনো ধরনের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।