লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

বড় সুখবর এবার মিলবে আরো টাকা! DA বাড়ার পাশাপাশি কর্মীদের জন্য খুশির খবর নিয়ে এল কেন্দ্র

Published on:

WhatsApp Group Join Now

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লোকসভা ভোটের প্রচারে এক মাসের অতিরিক্ত মহার্ঘ ভাতা বা DA দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। নবান্ন এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে ভোট মিটে যাওয়ার পর গত ১১ মে। সেখানে রাজ্য সরকারি কর্মীরা মে মাসের পরিবর্তে এপ্রিল থেকে বর্ধিত হারে DA পাবেন। অর্থ দফতর জুলাই মাসে বেতনের সঙ্গে সেই DA দেওয়া হবে বলে জানিয়েছিল। এর মাঝেই সরকারী কর্মচারীদের জন্য গ্রহণ করা হয়েছে এক নতুন পদক্ষেপ।

আগে সরকারি কর্মীদের বেতন থেকে গ্র্যাচুইটি, PF ইত্যাদি টাকা কেটে নেওয়া হত। তবে এবার এই সমস্যা দূরীকরণে তৎপর কেন্দ্রীয় সরকার। আর এই সমস্যা সমাধানে এবার মানুষের পাশে দাঁড়াচ্ছে কেন্দ্রীয় সরকার।
নরেন্দ্র মোদী সরকার চলতি বছরই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বা DA বৃদ্ধি করেছে। আগে যেখানে ৪৬% হারে DA পেতেন সরকারি কর্মীরা, এখন সেক্ষেত্রে ৪% বেড়ে DA দাঁড়িয়েছে ৫০ শতাংশে। এর সঙ্গে ‘ইন হ্যান্ড স্যালারি’ বাড়তে চলেছে সরকারি করমচারীদের।

সম্প্রতি একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে EPFO-র তরফ থেকে। যেখানে ব্যাক্ত করা হয়েছে, ২০১৩ সালের ১ সেপ্টেম্বরের পরে যে সকল কেন্দ্রীয় সরকারি কর্মীরা কাজে যোগ দিয়েছেন, তাঁদের বেতন থেকে আর গ্রুপ ইনস্যুরেন্স বাবদ টাকা কাটা হবে না। এবং সরকারি কর্মীদের বেতন থেকে যে টাকা কাটা হয়েছে, সেই টাকাও ফিরিয়ে দেওয়া হবে। বাড়বে না অধিক বেতন। আসলে ১৯৮২ সালের জানুয়ারি থেকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য চালু করা হয়েছিল গ্রুপ ইনস্যুরেন্স স্কিম।

এই স্কিমের মাধ্যমে কেন্দ্রীয় সরকারি কর্মীদের দু’টি সুবিধা প্রদান করা হত। একটি হল কেন্দ্রীয় সরকারি কর্মীর মৃত্যুতে পরিবারকে ইনস্যুরেন্স কভার দেওয়া এবং অপরটি হল সরকারি কর্মীর অবসরের পর এককালীন মোটা অঙ্কের টাকা দেওয়া। আর এই জন্যেই মাসে মাসে কর্মীদের বেতন থেকে টাকা কাটে EPFO। অবশ্য, গ্রুপ ইনস্যুরেন্স বাবদ সরকারি কর্মীদের বেশি বেতন কাটা হত না। বিগত প্রায় ১১ বছর বছর ধরে এই বাবদ সরকারি কর্মীদের বেতন থেকে যে টাকা কাটা হয়েছে, সেই অর্থ এবার সরাসরি কর্মীদের পকেটে ফিরিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন: Sara Sengupta: গ্রাজুয়েট হলো যীশু কন্যা সারা! মেয়ের কনভোকেশনে হাজির বাবা-মা!

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।