লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Coconut Rui Recipe: চিরাচরিত রুই মাছের ঝোল থেকে বেরিয়ে এসে ঝটপট তৈরি করে ফেলুন সুস্বাদু এই রেসিপি

Published on:

WhatsApp Group Join Now

Coconut Rui Recipe: বাংলায় একটি অত্যন্ত প্রচলিত কথা রয়েছে। মাছে ভাতে বাঙালি। হাতেগোনা কয়েকজন বাদ দিয়ে আমরা প্রত্যেকেই মাছ খেতে খুবই ভালোবাসি। আর মাছেদের মধ্যে বাঙালির অত্যন্ত প্রিয় একটি মাছ হল রুই মাছ। রুই মাছ দিয়ে কত রকম রেসিপি রান্না করা যায়। রুই মাছের কালিয়া, রুই মাছের ঝোল আরো কত কি। তবে আজকে আমরা আপনাদের সঙ্গে একদম অন্যরকম একটি কাতলা মাছের রেসিপি শেয়ার করব। রেসিপিটি নাম নারকেল রুই (Coconut Rui Recipe)।

উপকরণ :
  • রুই মাছ
  • নারকেল
  • পেঁয়াজ কুচি
  • হলুদ গুঁড়ো,
  • লঙ্কা গুঁড়ো
  • গোটা জিরে
  • পরিমাণ মত নুন
  • রান্নার জন্য তেল
প্রণালী :

➥ প্রথমে রুই মাছের টুকরো ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। তারপর জল ঝরিয়ে নুন, লঙ্কা গুঁড়ো ও হলুদগুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে ম্যারিনেট হওয়ার জন্য ১০-১৫ মিনিট রেখে দিতে হবে। তারপর কড়ায় সরষের তেল গরম করে নুন হলুদ মাখানো মাছগুলো দিয়ে উল্টেপাল্টে ভেজে তুলে নিন।

➥ এরপর একটা মিক্সিং জারে কিছু নারকেলের টুকরো আর অল্প জিরে দিয়ে সেটাকে একটা মিহি পেস্ট বানিয়ে নিতে হবে। তেল গরম হয়ে গেলে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে শুরু করুন। কিছুক্ষণ ভাজার পর নারকেলের পেস্ট কড়ায় দিয়ে ভালো করে কষাতে হবে। কষানোর সময়েই প্রয়োজন মত নুন ও কয়েকটা কাঁচা লঙ্কা দিয়ে তেল ছেড়ে আসা পর্যন্ত কষাতে হবে।

➥ কষানো হয়ে গেলে পরিমাণ মত গরম জল দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। তারপর গ্রেভিতে মাছের টুকরোগুলো দিয়ে গ্রেভিতে ডুবিয়ে ঢাকা দিয়ে কম আঁচে ১০ মিনিট মত রান্না করে নিলেই তৈরি হয়ে যাবে নারকেল রুই।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Chilli Chicken Recipe: এইবার সহজ পদ্ধতিতে রেস্টুরেন্ট স্টাইল চিলি চিকেন বানিয়ে ফেলুন বাড়িতেই! আঙুল চাটবে বাড়ির বাচ্চা থেকে বড় সকলেই

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।