লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Chilli Chicken Recipe: এইবার সহজ পদ্ধতিতে রেস্টুরেন্ট স্টাইল চিলি চিকেন বানিয়ে ফেলুন বাড়িতেই! আঙুল চাটবে বাড়ির বাচ্চা থেকে বড় সকলেই

Published on:

WhatsApp Group Join Now

Chilli Chicken Recipe: ছুটির দিনে ভুরিভোজ না হলে দিনটা ঠিক সফল হয় না, অসম্পূর্ণই থেকে যায়। আর যদি সে ভুরিভোজের মেনুতে মাংস না থাকে তাহলে কি জমে? ছুটির দিনে বাঙালির দুপুরের পাতে ভাতের সঙ্গে মাংস তাতে খুবই প্রচলিত ব্যাপার। চিকেন কমন হলেও প্রতিবার একই ধরনের রান্না খেতে কার ভালো লাগে? মাঝেমধ্যে একটু অন্য স্বাদের খাবার খেতে সকলেরই ভালো লাগে। তাই আজকের এই প্রতিবেদনে নিয়ে এসেছি চিকেনের নতুন রেসিপি। যা খেতে লাগবে একেবারে হোটেলের মত। বাড়ির ভুঁড়ি বসে থাকবে হোটেলের ছোঁয়া।

এই রেসিপি রান্না করার জন্য কিছু প্রয়োজনীয় জিনিস লাগবে যা হলো :

১. চিকেন
২. আদা রসুন বাটা
৩. আদা রসুন কুচি
৪. পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি
৫. কাঁচা লঙ্কা কুচি
৬. ভিনিগার
৭. ডিম
৮. ময়দা, কর্নফ্লাওয়ার
৯. গোলমরিচ গুঁড়ো
১০. সোয়া সস, রেড চিলি সস, টমেটো কেচআপ
১১. পরিমাণ মত নুন
১২. রান্নার জন্য তেল
১৩. সামান্য চিনি স্বাদের জন্য

বাড়িতেই হোটেলের মতো চিলি চিকেন(Chilli Chicken Recipe) রান্না করার পদ্ধতি হল:

➥ চিকেন কেনার সময়েই ছোট ছোট চিলি চিকেনের মত বোনলেস টুকরো করে নিয়ে আসতে হবে। এরপর সেগুলোকে পরিষ্কার করে পরিমাণ মত নুন, গোলমরিচ গুঁড়ো, আদা রসুন বাটা, ভিনিগার আর ১টা ডিম দিয়ে মিশিয়ে নিন। শেষে ২:১ অনুপাতে কর্নফ্লাওয়ার ও ময়দা দিয়ে আবারও সবটা মাখিয়ে নিয়ে ৩০-৫০মিনিট রেখে দিতে হবে ম্যারিনেট হওয়ার জন্য।

➥ এবার রান্নার জন্য একটা স্পেশাল সস বানাতে হবে। তার জন্য একটা বাটিতে এককাপ মত জল নিয়ে তাতে দু চামচ সোয়া সস, ৩ চামচ রেড চিলি সস, দু চামচ টমেটো কেচআপ, আর দু চামচ কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

WhatsApp Group Join Now

➥ এদিকে ৫০ মিনিট পর চিকেন ম্যারিনেট হয়ে গেলে কড়ায় এক কাপ মত তেল গরম করে মিডিয়াম আঁচে চিকেনের টুকরো গুলো ২-৩ মিনিট লালচে করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে তুলে আলাদা করে রেখে দিন।

আরও পড়ুন: Mutton Vindaloo Recipe: গরম ভাতের সাথে এটাই যথেষ্ট, রইল জিভে জল আনা মটন ভিন্দালু রেসিপি, রইল একেবারে সহজ রেসিপি

➥ চিকেন ভেজে নেওয়ার পর কড়ায় ৩-৪ চামচ তেল কড়ায় রেখে কড়ার চারিদিকে ছড়িয়ে নিয়ে কড়ায় পেঁয়াজ কুচি, আদা রসুন কুচি, কাঁচা লঙ্কা কুচি, আর পেঁয়াজের ও ক্যাপসিকাম বড় কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে।

➥ ভাজা হয়ে গেলে তৈরী করা স্পেশাল সস একবার ভালো করে গুলিয়ে নিয়ে কড়ায় দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে রান্না করতে হবে। এই সময় পরিমাণ মত নুন, গোলমরিচ গুঁড়ো আর সামান্য চিনি দিয়ে দিতে হবে। ২-৩ মিনিট সস ও সবজি রান্না করে নেওয়ার পর কড়ায় ভেজে রাখা চিকেনের টুকরো দিয়ে ভালো করে মিশিয়ে ২-৩ মিনিট রান্না করতে হবে। তাহলেই হোটেলের মত চিলি চিকেন তৈরী।

এবার নিজের প্রিয়জনদের সাথে এই খাবার ভাগ করে খাওয়ার আনন্দটাই আলাদা হবে। তাহলে আর দেরি কিসের ছুটির দিনে চটপট বেঁধে ফেলুন এই রেসিপি।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।