লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Farmer Loan: এবার থেকে কৃষকদের ব্যাংক একাউন্টে ঢুকবে ২ লক্ষ টাকা, ভোটে জেতার পরেই বড় ঋণ শোধ করলো সরকার

Published on:

WhatsApp Group Join Now

Farmer Loan: ক্ষমতায় আসার পর আমাদের পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক প্রকল্প এনেছে। ছাত্রছাত্রীদের সুবিধার্থে একাধিক স্কলারশিপ, বাড়ির গৃহবধূদের সুবিধার্থে লক্ষ্মীর ভান্ডার, কন্যাশ্রী, রূপশ্রীর মতন একাধিক প্রকল্প রয়েছে। পরিবারের প্রত্যেকের সুবিধার্থে আলাদা আলাদা প্রকল্প রয়েছে।

এবারে সরকারের পক্ষ থেকে আবারও কৃষকদের জন্য নিয়ে আসা হলো দুর্দান্ত একটি প্রকল্প। প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি যোজনা প্রকল্পের মধ্য দিয়ে দেশের কৃষকদের বছরে ৬০০০ টাকা দেওয়া হয়। পশ্চিমবঙ্গ রাজ্য সরকার রাজ্যের কৃষকদের কৃষক বন্ধু প্রকল্পের মধ্য দিয়ে ১০০০০ টাকা দিয়ে থাকে। তবে জানা যাচ্ছে এবারে সরকারের পক্ষ থেকে কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে ঢুকবে ২ লক্ষ টাকা।

ভোটের আগেই এই প্রকল্পের কথা দেওয়া হয়েছিল সরকারের পক্ষ থেকে। কংগ্রেসের তরফ থেকে এমন প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল গত বিধানসভা নির্বাচনে তেলেঙ্গানার কৃষকদের। প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, যদি কংগ্রেস সরকারে আসে তাহলে এক বছরের মধ্যেই প্রতিশ্রুতি পূরণ করবে সরকার। কথা ছিল এক বছরের মধ্যে তাদের তরফ থেকে কৃষি ঋণ (Farmer Loan) মুকুব করা হবে। এরপরই গত শুক্রবার ওই রাজ্যের মুখ্যমন্ত্রী রেবন্ত রেড্ডি ২ লক্ষ টাকা পর্যন্ত কৃষি ঋণ মুকুবের ঘোষণা করলেন।

আরও পড়ুন: Today’s Gold Rate: সপ্তাহের শুরুতেই কমলো সোনা রুপোর দাম, স্বস্তির নিঃশ্বাস ফেললো মধ্যবিত্ত পরিবার

তবে এই ঘটনা নতুন নয়, এর আগেও কৃষকদের বিভিন্ন ঋণ শোধ করে দেয়া হয়েছিল পূর্ব সরকারের পক্ষ থেকে। আগের সরকার আগের ১০ বছরে ২৮ হাজার কোটি টাকা কৃষি ঋণ মুকুব করেছিল। তাই বিরোধীদল এই অংকের পরিমাণ অনেক কম বলে দাবি করছেন। বিরোধী দলের দাবি কংগ্রেস এই সুযোগকে হাতিয়ার করে নিজেদের দলের জন্য ভোট সংগ্রহ করেছে।

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।