লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Ganga Dussehra 2024: দশহরায় দশজন্মের পাপ খন্ডাতে কী কী করবেন! জানুন বিস্তারিত

Published on:

WhatsApp Group Join Now

Ganga Dussehra 2024: যেখানে গঙ্গা আছে সেটাই আদর্শ স্থান। সেখানেই আর্যদের বসবাস, মহাভারতে ভীষ্মের কাছে বর্ণনা করে এমনটাই বলছেন ব্যাসদেব। যমুনা সরস্বতী নদীর থেকেও প্রাচীন এই গঙ্গা। পুরান মতে স্বর্গবাসীনি দেবীকে মর্তে নিয়ে এসেছিলেন রাজা ভগিরথ। তারপর থেকেই পৃথিবী জুড়ে প্রবাহিত হয় গঙ্গা। ভগিরথ ভগবান রামচন্দ্রের কুল পুরুষ। পুরাণ অনুযায়ী সগর রাজার ৬০ পুত্র পুড়ে ছাই হয়ে যান। সেই সময় তাদের মুক্তির জন্য রাজা সগর তপস্যায় বসেন। কিন্তু তপস্যায় বসে তিনি মৃত্যুবরণ করেন। এরপর ভোগীরথ সফল হন এই পরীক্ষায

গঙ্গার ইতিকথা:

তিনি স্বর্গ থেকে গঙ্গা দেবীকে নিয়ে আসেন । মেঘের জল এবং তুষার গলিত জল একসাথে মিলিত হয়ে সৃষ্টি হয়েছে গঙ্গা নদী আর সে অলকানন্দার সঙ্গে প্রয়াগরাজে সংযুক্ত হয়েছে। গঙ্গার সরস্বতী এবং যমুনার সঙ্গে মিলিত হয়ে ত্রিবেণী সংক্রম তৈরি করেছে। গঙ্গার উপনদী গুলি হল গোমতী ঘড়ঘড়া বরুনা কুশি রূপনারায়ন। দেশের প্রায় বেশিরভাগ তীর্থক্ষেত্রের পাশ থেকে বয়ে গেছে এই গঙ্গা নদী।

মনে করা হয় দশহরা দিন গঙ্গাকে মর্তে নিয়ে আসা হয়েছিল। সেই থেকে গঙ্গা পূজা করা হয়। আর গঙ্গার জলে এদিন পাপ মুক্তি হয়। তাই বলে যে কোন পাপকর্মই গঙ্গার জলে ধুয়ে ফেলা চলেনা। অশুভ কর্মের বিনাসেই একমাত্র পাপমুক্তি সম্ভব। প্রাচীন শাস্ত্র অনুযায়ী দশহারার উল্লেখ করেছেন অনেক বিশেষজ্ঞরা। বৈদিক যুগে এই দশহরা থেকে এই বছর গণনা হতো।

পাপ হরণ:

দশহরা প্রধান ধর্মীয় কর্ম হলো গঙ্গা স্নান করা। এই তিথিতে দশবিধ পাপ হরণ করেন গঙ্গা। এর মধ্যে রয়েছে পরদ্রব্য হরণ অযথা হিংসা অর্থাৎ প্রাণী হত্যা এবং পরের দার গমন অর্থাৎ অবৈধ প্রণয়। অসংবদ্ধ সংলাপ বা বাজে বকা, অহংকারী বাক্য মিথ্যা কথা এবং পরনিন্দা এসব এর মধ্যে লিপিবদ্ধ হয়। এছাড়া মনে মনে পরের দ্রব্যের কামনা পরের অনিষ্ট করার চিন্তা এবং মিথ্যার প্রতি আসক্তি এই তিন মানসিক পাপ ধুয়ে যায়। গঙ্গার স্নানের পর গঙ্গাকে দশটি ফুল ১০টি ফল এবং ১০ টি প্রদীপ দিয়ে পুজো করার রীতি রয়েছে।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Train Cancel: ইদের আগে শিয়ালদহ শাখায় একাধিক ট্রেন বাতিল, পুনরায় যাত্রীদের ভোগান্তির চিন্তা

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।