লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Gautam Adani: চিনকে হারিয়ে ভারতের মুকুটে নয়া পালক দিলেন আদানি!

Updated on:

WhatsApp Group Join Now

Gautam Adani: ভারতকে আবারো বিশ্ব আসনের শ্রেষ্ঠ দরবারে নিয়ে যাচ্ছেন গৌতম আদানি (Gautam Adani)। ইতিমধ্যেই দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠ ধনীর তালিকায় নিজের নাম খোদাই করে ফেলেছেন তিনি পিছিয়ে দিয়েছেন মুকেশ আম্বানিকে। এই মানুষটা দেখিয়ে দিয়েছেন কিভাবে হাজার কোটি টাকা ঋণের দায় ডুবেও নিজেকে এগিয়ে নিয়ে যাওয়া যায়।

বর্তমানে তার বাজারে ঋণের পরিমাণ অনেকটাই কমে গিয়েছে। শিল্প শিক্ষা সংস্কৃতি সবদিক থেকেই এবার ভারতকে উচ্চ শিখরে বসাতে চান তিনি। চীনের থেকেও এগিয়ে গিয়েছে ভারত দেখে কাঁদছে চিন। এবার আদানি পোটর্স এন্ড স্পেশাল ইকোনমিক জোন এক দৃষ্টান্তমূলক পদক্ষেপ গ্রহণ করেছে।

বিশ্বের বৃহত্তম পরিবহন পোর্ট:

বিশ্বের বৃহত্তম পরিবহন সংস্থা হিসেবে APSEZ নতুন শিরোপা মাথায় নিয়েছে। এই তালিকায় প্রথমে ছিল চীনের বেইজিং সাংহাই হাই স্পিড রেলওয়ে। তবে এবার তাদের পিছনে ফেলে এগিয়ে গিয়েছে, গৌতম আদানীর সংস্থা। যার ফলে ভারতকে শ্রেষ্ঠ আসনে নিয়ে গিয়েছেন গৌতম আদানি। ২০২৩ ২৪ অর্থবর্ষে ভারতবর্ষে মোট কার্গোর ২৭ শতাংশ ওঠার আনা হয়েছে এখানে। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ৪৫ শতাংশ।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: লোক ঠকানোর দিন শেষ! এইবার যে কোনো জমি কেনার আগেই জানতে পারবেন তার দাম! স্পেশাল অ্যাপ চালু সরকারের

অর্থাৎ এক বছরের মধ্যেই প্রভূত উন্নতি সাধন হয়েছে কারগো পয়েন্টে। এই কথার স্বয়ং জানিয়েছেন ডিয়ার চোক্সী সংস্থার ম্যানেজিং ডিরেক্টর দেবেন চোকসি। তিনি জানান এটা আদানি গ্রুপের (Gautam Adani) সর্বকালীন সাফল্য। এখানেই শেষ নয়, নোভামা অল্টারনেটিভ এন্ড কোয়ান্টিটেটিভ রিসার্চ এটি সমীক্ষা চালিয়েছে তাতে দেখা গেছে আদানি পোর্টস ভারতে ইকুইটি সূচকের আওতায় আসতে আর মাত্র কয়েকটা দিন বাকি।

শেয়ার বাজারে চাঙ্গা আদানি:

২৫২ মিলিয়ন ডলার বিনিয়োগ করে এক অত্যাশ্চর্য ভারতীয় বন্দর তৈরি করতে চলেছে। বুধবার পর্যন্ত আদানি পোর্টসের বাজার মূল্য ছিল ৩৭ বিলিয়ন ডলার। সেটা বেড়ে দাঁড়িয়েছে ৪৭ বিলিয়ন। আদানি গোষ্ঠীর শেয়ারের মূল্যে কুড়ি শতাংশের হেরফের হয়েছে। আদানি গোষ্ঠীর শেয়ার অনেকটাই পড়ে গিয়েছিল নির্বাচনের ফলাফলের দিন। তবে ধীরে ধীরে সেই শেয়ার চাঙ্গা হয়েছে। ব্লুমবার্গ ইনটেলিজেন্স জানাচ্ছে এমন চলতে থাকলে আদানি বিশ্ববাজারে এক সফলতার নয়া নজির সৃষ্টি করতে পারবে।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।