লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

আজই করুন এই কার্ড! পশ্চিমবঙ্গ সরকারের নয়া প্রকল্পে প্রতি বছর মিলবে ১২৫০০ টাকা! জানুন বিস্তারিত

Published on:

WhatsApp Group Join Now

Government of West Bengal: প্রতিমাসে ১২৫০০ টাকা দেবে পশ্চিমবঙ্গ সরকার। একটা কার্ড থাকলেই এই টাকা পেতে পারেন। লোকসভা নির্বাচনে বাংলায় তৃণমূলের বিপুল জয়ের পর বড় সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী। আর কেন্দ্রের উপর ভরসা নয় রাজ্য দেবে টাকা। একটা দুটো টাকা নয় বারো হাজার পাঁচশো টাকা। কিন্তু কেন এতগুলো করে টাকা দেওয়া হবে মানুষের অ্যাকাউন্টে। বাংলা থেকে হারিয়ে গিয়েছে একশ দিনের কাজ।

একশ দিনের কাজে ব্যাপক দুর্নীতি এবং অনিয়মের অভিযোগ করা হয়েছিল কেন্দ্রীয় সরকারের তরফে। এমনকি এই ঘটনা গিয়েছে আদালতে। ঘটনার তদন্ত চলছে। কেন্দ্র জানিয়ে দিয়েছে যতক্ষণ না পর্যন্ত এই মামলার নিষ্পত্তি হচ্ছে ততক্ষণ এক পয়সাও নয় রাজ্যকে।

এদিকে বারবার কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগ তুলে কখনো সংসদ কখনো প্রধানমন্ত্রী দ্বারস্থ হয়েছে রাজ্য। এদিকে লোকসভা নির্বাচনের আগে বাংলার মুখ্যমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন বাংলার মা-বোনেদের এবং শ্রমিক ভাইদের টাকা দেবেন তিনি। একশ দিনের যে কাজের টাকা বকেয়া রয়েছে তার অনেকটাই মিটিয়ে দেওয়া হয় রাজ্যের তরফে (Government of West Bengal)!

বকেয়া মেটাবে রাজ্য:

এবার বড় ঘোষণা। আদৌ ১০০ দিনের কাজ আবার শুরু হবে কিনা তা নিয়ে দ্বিধাদ্বন্দে পড়েছিল মানুষ। অনেকেই কাজ হারিয়ে ঘরে বসে রয়েছেন। সংসার চলছে না। এই অবস্থায় প্রশাসনিক বৈঠক এবং রাজ্য বাজেটে ১০০ দিনের কাজ নিয়ে বড় সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকারের।কর্মশ্রী প্রকল্পের সূচনা করেছেন মুখ্যমন্ত্রী। যার মাধ্যমে ৩৮ হাজার জব কার্ড তৈরি করা হবে। ৭ই জুন পর্যন্ত এই জব কার্ড তৈরি করা হয়েছে। ৭৫ লক্ষ জব কার্ড রাজ্যের মানুষের হাতে তুলে দেওয়া হবে। সবাইকে ৫০ দিনের কাজ দেবে রাজ্য সরকার।

৫০ দিনের কাজ:

৫০ দিনের কাজ হবে তা এক প্রকার নিশ্চিত করে জানিয়ে দিয়েছে রাজ্য। প্রত্যেকের কাছে থাকতে হবে জব কার্ড সেই ভিত্তিতে পাবেন কাজ। প্রতিদিন ২৫০ টাকা করে বেতন দেওয়া হবে। ১০০ দিনের কাজ করে যে হারে টাকা পাওয়া যেত এতদিন সেই রকম টাকাই পাওয়া যাবে। যদিও কাজ হবে ৫০ দিনের। সেই ভিত্তিতে প্রতি মাসে অন্ততপক্ষে ১২ হাজার ৫০০ টাকা করে পাবেন শ্রমিকরা।

আরও পড়ুন: এইবার ৫০% হারেই মিলবে DA! রাজ্যের এই কর্মীদের জন্য বড় ঘোষণা সরকারের! জানুন বিস্তারিত

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।