লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Government of West Bengal: বাড়ছে ধোঁয়া পরীক্ষার খরচ! কপালে চিন্তার ভাঁজ গাড়ির মালিকদের!

Published on:

WhatsApp Group Join Now

Government of West Bengal: পেট্রোল ডিজেল চালিত গাড়ি রাস্তায় বের হলেই বাড়ছে বায়ু দূষণ। ধোঁয়ায় ঢেকে যাচ্ছে আকাশ বাতাস। আর এই বায়ু দূষণের প্রভাবে নানান রকম রোগের শিকার হচ্ছেন মানুষ। বর্তমানে সিএনজি কিংবা ইলেকট্রিক চালিত ভেহিকেল বাজারে এলেও তার দাম বেশি থাকায় সাধারণ গাড়িতেই ভরসা করতে হচ্ছে মধ্যবিত্ত মানুষকে। পরিবেশ আইন অনুযায়ী একটি নির্দিষ্ট সময় অন্তর সমস্ত গাড়ির ধোয়া পরীক্ষা করা হয়। তা ভিত্তিতে দেওয়া হয় সার্টিফিকেট। সরকারের তরফ থেকে এই পরীক্ষা করানো হয়। আর এই পরীক্ষা বাধ্যতামূলক অর্থাৎ প্রতিটি গাড়িতে করতে হবে।

ধোয়া পরীক্ষায় বাড়ল খরচ:

চার চাকা হোক কিংবা দুই চাকার গাড়ি ধোঁয়া নির্গত হয় সেখানেই করতে হবে এই পরীক্ষা। এবার রাজ্যে ধোঁয়া পরীক্ষা করতে গেল মোটা অংকের টাকা গুনতে হবে। লোকসভা নির্বাচনে দিন ঘোষণার আগে থেকেই ধোঁয়া পরীক্ষার খরচ নিয়ে চলছিল নানান রকম তরজা। অবশেষে এই সংক্রান্ত প্রস্তাব অর্থ দপ্তরে সুপারিশ হয়েছে এবং তা পেশ করা হয়েছে।

সেই প্রস্তাবে দাবি করানো হয়েছে গাড়ি পরীক্ষা করানোর খরচ যাতে বাড়ানো হয়। যেভাবে ট্রান্সপোর্ট মিনিস্ট্রিট খরচ বাড়ছে তাতে এটা করতেই হবে। সমস্ত পরিকল্পনা যদি ঠিকঠাক থাকে তবে আগামী দুই মাসের মধ্যেই কলকাতা এবং রাজ্যের বিভিন্ন জেলায় জেলায় গাড়ির ধোঁয়া পরীক্ষা করার খরচ বাড়বে। আপনার বাড়িতে যদি গাড়ি থাকে তবে সাবধান হয়ে যেতে হবে।

কত বাড়বে খরচ:

পরিবহন দপ্তর জানিয়েছে চার চাকার যানবাহনের ক্ষেত্রে খরচ দেড়শ টাকা বাড়তে পারে। আগে যে খরচ ছিল ১০০ টাকা। আবার বাইকে এবং স্কুটারে খরচ পড়বে ৯০ টাকা।। আগে এই খরচ ছিল ৬০ টাকা। পণ্যবাহী লরি এবং ট্রাকে ক্ষেত্রে এই টাকাটা আরো বাড়বে। তবে শুধু খরচ দিয়ে খালাস হলে হবে না তার সঙ্গে আবার যুক্ত হবে জিএসটি। আপনার গাড়ি সুরক্ষিত রয়েছে কিনা এবং কোনরকম দূষণ ছড়াচ্ছে কিনা তা জানা যাবে এই পরীক্ষার মাধ্যমে। আর তার সঙ্গে বর্ধিত হারে বসবে GST।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: নিজের আইএএস কন্যাকে স্যালুট পুলিশকর্তা বাবার! ভাইরাল বাবা-মেয়ের মিষ্টি মুহূর্ত

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।