লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

যুগান্তকারী রায় দিল হাইকোর্ট! এইবার মিলবে ৬ বছরের বকেয়ার সঙ্গে ডিএ!

Published on:

WhatsApp Group Join Now

Dearness Allowance: লোকসভা নির্বাচনের কয়েক মাস আগেই কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের মহার্ঘ ভাতার পরিমাণ আরো বাড়িয়ে দিয়েছিল কেন্দ্র। ৪৬ শতাংশ থেকে একেবারে পঞ্চাশ শতাংশ বাড়িয়ে দেওয়া হয় কেন্দ্রের DA। শুধু তাই নয় সরকারি কর্মচারীদের জন্য আরও নানান ভাতা বৃদ্ধির কথা জানিয়েছিল মোদি সরকার। যেমন চিল্ড্রেন্স এডুকেশন, চাইল্ড কেয়ার স্পেশাল এলাউন্স, রিস্ক এলাউন্স, নাইট ডিউটি অ্যালাউন্স ওভারটাইম অ্যালাউন্স ইত্যাদি বাড়িয়ে দেওয়া হয়।। অর্থাৎ পারিবারিক এবং কর্ম সংক্রান্ত একাধিক ভাতা বৃদ্ধির কথা জানায় কেন্দ্র। কিন্তু রাজ্য সরকারি কর্মচারীরা তাদের দাবি মতন মহার্ঘ ভাতা পাচ্ছেনা (Dearness Allowance)।

বড় রায় দিল আদালত:

আর তা নিয়ে কেন্দ্র এবং রাজ্যের মধ্যে সংঘাত চলছেই। রাজ্য সরকারি কর্মীদের বাসনা ছিল ২০১৬ সাল থেকে কেন্দ্রীয় হারে তাদের দেওয়া হোক DA! সপ্তম বেতন কমিশনের আওতায় তাদের বরাদ্দ মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধি করা হোক। কিন্তু কোথায় কি? বিভিন্ন সরকারি কর্মচারী মঞ্চ তৈরি করে আন্দোলন করা হয়েছে তারপরেও বাড়েনি DA! মামলা উঠে যায় হাইকোর্টে! শেষ পর্যন্ত সরকারি কর্মচারীদের কথা রাখল হাইকোর্ট।

আরও পড়ুন: Sandhya Roy: হঠাৎই গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন জনপ্রিয় অভিনেত্রী সন্ধ্যা রায়

সরকারি কর্মীদের পক্ষেই রায় দিল আদালত। তবে কলকাতা হাই কোর্ট নয় বোম্বে আদালত। বোম্বে আদালত জানিয়েছে, গোয়া ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশনের কর্মচারীদের ২০১৮ সাল থেকে সপ্তম বেতন কমিশনের আওতায় এনে বেতন এবং মহার্ঘ ভাতা দেওয়া হবে। এমনকি ছ বছর ধরে তাদের যে বকেয়া টাকা দেওয়া হয়নি সেটাও মিটিয়ে দিতে হবে অবিলম্বে।

হাসি ফুটল সরকারি কর্মীদের মুখে:

হাইকোর্ট জানিয়ে দিয়েছে সপ্তম বেতন কমিশনের যাবতীয় সুযোগ-সুবিধা ভোগ করবেন কর্মচারীরা। গোয়া ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশনের তরফ থেকে ২০২৩ সালে যে প্রস্তাবনা পাঠানো হয়েছিল সেই নির্দেশনা সরিয়ে দেওয়া হয়। নতুন এই বেতন কাঠামোর আওতায় ২০১৮ সালের ১ জানুয়ারি থেকে সপ্তম বেতন ধার্য করা হলো! ২০১৮ সালের আগে যারা অবসর নিয়েছেন তারা বর্ধিত হাড়ে পাবেন পেনশন! নতুন বেতন এবং পেনশন কাঠামো কার্যকর হওয়ায় ভারি খুশি রাজ্য সরকারি কর্মচারীরা

WhatsApp Group Join Now

আরও পড়ুন: সিগন্যালেই বিপদ, কাঞ্চনজঙ্ঘার করুণ পরিণতি সম্পর্কে মুখ খুলল পূর্ব রেল

About Author