লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

বড় খবর, নতুন করে লক্ষ্মীর ভাণ্ডারে নাম তুলতে শুরু হচ্ছে দুয়ারে সরকার ক্যাম্প, জেনে নিন

Published on:

WhatsApp Group Join Now

Lakshmir Bhandar: রাজ্যে তৃণমূল কংগ্রেস শাসন ক্ষমতায় আসার পর থেকে একের পর এক প্রকল্প চালু করেছেন মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাধারণ মানুষদের সুবিধার্থে ছোট শিশু থেকে শুরু করে বৃদ্ধ মানুষদের জন্য রয়েছে বিভিন্ন রকমের প্রকল্প। এক কথায় সব বয়সের মানুষরাই পশ্চিমবঙ্গ সরকারের আওতায় বিভিন্ন প্রকল্পের সুবিধা পেয়ে থাকেন। আর এই প্রকল্পের সুবিধা দেওয়ার জন্য রয়েছে দুয়ারে সরকার ক্যাম্প করা হয় রাজ্যের বিভিন্ন জায়গায়। সম্প্রতি সেরকমই রাজ্যের বিভিন্ন জায়গায় আবার দুয়ারে সরকার ক্যাম্প বসতে চলেছে। আর সেখানে লক্ষ্মীর ভান্ডারে নতুন মহিলাদের নাম নথিভুক্ত করা হবে। জুলাই মাসের প্রথম সপ্তাহেই দুয়ারের সরকারের ক্যাম্প বসতে চলেছে।

মূলত রাজ্যের বেকার মহিলাদের স্বনির্ভর করে তোলার জন্যই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প চালু করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক মাসে মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে নির্দিষ্ট অংকের টাকা ঢোকে। যে সমস্ত মহিলারা ২৫ বছরের উপরে তারা আবেদন করতে পারবেন, সর্বোচ্চ ৬০ বছর পর্যন্ত লক্ষ্মীর ভাণ্ডারে মহিলাদের টাকা দেওয়া হয়। রাজ্যের জেনারেল এবং ওবিএস অন্তর্ভুক্ত মহিলারা প্রতিমাসে ১০০০ টাকা পেয়ে থাকেন এবং তপশিলি জাতিসহ অন্যান্য জাতির মহিলারা ১২০০ টাকা পেয়ে থাকেন। যারা এই বছর প্রথমবার লক্ষ্মীর ভান্ডারে(Lakshmir Bhandar) নিজেদের নাম নথিভুক্ত করতে চলেছেন তারা কিভাবে আবেদন করবেন, আবেদন করার জন্য কি কি জরুরী তথ্য প্রয়োজন সবকিছু জানিয়ে দেওয়া হলো বিস্তারিত।

কিভাবে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করবেন?

লক্ষ্মীর ভান্ডারের জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ফর্ম ডাউনলোড করে নিতে হবে। তারপর সেটা প্রিন্ট আউট বার করে সমস্ত তথ্য দিয়ে ফিলআপ করে নিতে হবে, তারপর দুয়ারে সরকারের ক্যাম্পে গিয়ে জমা করতে হবে।

লক্ষীর ভান্ডারের আবেদন করার জন্য কি কি দরকার?
  • 1) স্বাস্থ্যসাথী কার্ড
  • 2) আঁধার কার্ড
  • 3)জাতিগত শংসাপত্র (SC ও ST দের জন্য)
  • 4) পাসপোর্ট সাইজ ছবি
  • 5)ব্যাঙ্কের পাশবই
  • 6)মোবাইল নাম্বার
  • 7)আয়ের শংসাপত্র
  • 8) ঠিকানা প্রমাণপত্র

আরও পড়ুন: Sonamoni Saha: ডিভোর্সের পর আবারও নতুন করে সংসার করতে চান সোনামনি! তবে কি খুঁজে পেলেন মনের মানুষকে? কী জানালেন অভিনেত্রী!

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।