মহালয়ার দিনে কেন মা দুর্গাকে চক্ষুদান করা হয়? পুরোটা জানলে গর্বিত হবেন বাঙালিরা

হোয়াটস্যাপ গ্রুপ জয়েন
Google News Follow

আজ মহালয়া অর্থাৎ পিতৃপক্ষের অবসান ঘটিয়ে দেবীপক্ষের আগমন হয়েছে আজ। এই দিনটি অত্যন্ত শুভ। এই দিনটিতে অনেকেই তাদের পিতৃ পুরুষের উদ্দেশ্যে তর্পণ করেন। রামচন্দ্র ( Ram chandra) যে অকাল বোধন এর পূজা করেছিলেন সেই পূজার আগেই এই মহালয়া আসে। তার আগে বাসন্তী পূজা ( Basanti Puja) করা হতো।

এইদিন মা দুর্গার চক্ষুদান করা হয় । রামচন্দ্র ( Ram Chandra) যে মা দুর্গার অকাল বোধন পূজা করেছিলেন সেই পূজার প্রতিমা অর্থাৎ মা দুর্গার চক্ষুদান হয় এই দিন । এই দিনটি অত্যন্ত শুভ এবং এই দিনে মায়ের প্রাণ প্রতিষ্ঠা করা হয় বলে এই দিন চক্ষুদান করা হয়। প্রথমে দেবীর ( Goddess). ত্রিনয়ন আঁকা হয় এবং তারপরে দেবীর বাম চোখ এবং অবশেষে দেবীর ডান চোখ আঁকার মাধ্যমে দেবীর প্রাণ প্রতিষ্ঠা করা হয়। শুদ্ধাচারে ডানহাতে কুশের অগ্রভাগ নিয়ে দেবীর চোখ অঙ্কন করতে হয়। তার সাথে সাথে মন্ত্র উচ্চারণ করতে হয়। এরপরে একে একে মা দুর্গার সন্তানদের প্রাণ প্রতিষ্ঠা করা হয়।

Mahalaya
Mahalaya

এভাবেই সূচনা হয় দুর্গা পুজোর ( Durga Puja) । এই পুজো বাঙ্গালীদের শ্রেষ্ঠ উৎসব। সারাবছর প্রত্যেক বাঙালি এই দিনগুলির জন্য অপেক্ষা করে থাকেন। তারই সূচনা হয় উপরোক্ত নিয়মে।

হোয়াটস্যাপ গ্রুপ জয়েন
Google News Follow