লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Weather Update: প্রচুর পরিমাণে ঢুকছে মৌসুমী বায়ু! স্পষ্ট বৃষ্টির আগমন বার্তা! আজ রাত থেকেই দুর্যোগের পূর্বাভাস

Published on:

WhatsApp Group Join Now

Weather Update: আর অপেক্ষা নয়, এবার সত্যি সত্যিই দক্ষিণবঙ্গে ঢুকে পড়বে বর্ষা। আগামী তিন দিনেই বর্ষা ঢুকতে পারে বলে অনুমান আবহাওয়া দপ্তরের। দিনভর মেঘলা আকাশ থাকবে আগামী তিন দিন। সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা তবে পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ অনেকটাই বাড়বে। আর কোনো বাধা ছাড়াই ইসলামপুর থেকে সোজাসুজি দক্ষিণবঙ্গে ঢুকে যাবে মৌসুমী বায়ু। মৌসুমী বায়ু আসলেই বৃষ্টি পরিস্থিতির অনুকূল পরিবেশ তৈরি হবে। সেই সঙ্গে বজ্রপাতের আশঙ্কাও থাকবে। দুর্যোগের দুর্ভোগ আরো বাড়বে উত্তরবঙ্গে, সঙ্গে আগামী পাঁচদিন প্রবল বৃষ্টি চলবে উত্তরবঙ্গে (Weather Update)।

মৌসুমী বায়ুর অবস্থান :

৩১ মে থেকে ইসলামপুরে আটকে রয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। এবার মৌসুমী বায়ু গতি পাবে এবং উত্তরবঙ্গের বাঁকি জেলাগুলিতে তার দাপট দেখাবে। দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হলেও ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হবে বৃহস্পতিবার থেকে। চলতি সপ্তাহে মৌসুমী বায়ু ইসলামপুর থেকে নিচের দিকে নামতে শুরু করবে। উত্তর-দক্ষিণ অক্ষরেখা বিস্তৃত রয়েছে বিহার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত। পূর্ব-পশ্চিম অক্ষরেখা রয়েছে গোয়া থেকে অন্ধ্রপ্রদেশ পর্যন্ত। এদিকে পশ্চিমের জেলাগুলিতে অস্বস্তিকর আবহাওয়া থাকবে আজ এবং আগামীকাল। গরম এবং অস্বস্তিকর পরিস্থিতি হবে পুরুলিয়া ও ঝাড়গ্রাম জেলায়।

কখন আসবে বৃষ্টি:

প্রাক-বর্ষার বৃষ্টি আগামী কয়েক দিনের শুরু হবে দক্ষিণবঙ্গে। কলকাতা এবং তৎসংলগ্ন এলাকাগুলিতে অতিভারী বৃষ্টির সতর্কতা। এদিকে উত্তরের আলিপুরদুয়ার জলপাইগুড়ি এবং কোচবিহার জেলায় বন্যা সর্তকতা জারি করা হয়েছে। তাপ প্রবাহের পর দিল্লিতেও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত আসাম এবং মেঘালয় প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Summer Vacation: ভ্যাপসা গরমে আবারও বাড়ানো হল ছুটি! নতুন আপডেট শিক্ষা দপ্তরের! জানুন বিস্তারিত

এদিকে অসহনীয় তীব্র গরমের জ্বালা থেকে মুক্তি পাবে রাজধানী দিল্লি সহ উত্তরের বেশ কয়েকটি রাজ্য। বন্যা পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে বাংলার উত্তরবঙ্গের কয়েকটি জেলায়। এমনকি এবারে উত্তর এবং দক্ষিণে রেকর্ড পরিমাণ বৃষ্টি হতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। এখন থেকেই রেডি রাখুন ছাতা বলা যায় না কখন চলে আসে বৃষ্টি।

About Author
Neha Basu

বিগত প্রায় ২ বছর ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। যে কোনো ধরনের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।