লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Provident fund: DA বৃদ্ধির পর আরও একটি বড় সুখবর! সরকারি কর্মীদের জন্য এলো বিরাট ঘোষণা

Published on:

WhatsApp Group Join Now

Provident fund: আমাদের দেশে সরকারি ও বেসরকারি ক্ষেত্রে কর্মরতদের জন্য দুই ধরনের প্রভিডেন্ট ফান্ড রয়েছে। যারা সরকারি কর্মচারী রয়েছেন তাদের ক্ষেত্রে এর নাম জেনারেল প্রভিডেন্ট ফান্ড বা GPF। অন্যদিকে যারা বেসরকারি কর্মচারী তাদের জন্য রয়েছে ইমপ্লোয়িজ প্রভিডেন্ট ফান্ড বা EPF।

সরকারী ক্ষেত্রে জেনারেল প্রভিডেন্ট ফান্ড বা GPF ছাড়াও আরও বেশ কয়েকটি প্রভিডেন্ট ফান্ড রয়েছে। প্রতি ত্রৈমাসিকে GPF-এ সুদের হার ঘোষণা করা হয় কেন্দ্রের পক্ষ থেকে। সম্প্রতি অর্থ মন্ত্রকের ডিপার্টমেন্ট অফ ইকোনমিক অ্যাফেয়ার্স এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

সরকারী ক্ষেত্রে GPF ছাড়াও রয়েছে বেশ কিছু ফান্ড রয়েছে। তার মধ্যে কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড (সর্বভারতীয়), অল ইন্ডিয়া সার্ভিসেস প্রভিডেন্ট ফান্ড, রাজ্য রেলওয়ে প্রভিডেন্ট ফান্ড, সাধারণ ভবিষ্য তহবিল (প্রতিরক্ষা পরিষেবা), ভারতীয় অর্ডন্যান্স ডিপার্টমেন্ট প্রভিডেন্ট ফান্ড। সূত্রের খবর এই সকল ফান্ডের ওপর এবার কেন্দ্রীয় সরকার নয়া সুদের হার কার্যকর করতে চলেছে।

এছাড়াও ইন্ডিয়ান অর্ডন্যান্স ফ্যাক্টরিস ওয়ার্কম্যানস প্রভিডেন্ট ফান্ড, ইন্ডিয়ান নেভাল ডকইয়ার্ড ওয়ার্কম্যানস প্রভিডেন্ট ফান্ড, ডিফেন্স সার্ভিসেস অফিসার প্রভিডেন্ট ফান্ড, আর্মড ফোর্সেস পার্সোনেল প্রভিডেন্ট ফান্ডেও (Provident fund) একই নিয়ম কার্যকর হতে চলেছে।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Cooler In School: অতিরিক্ত গরম থেকে পড়ুয়াদের রেহাই দিতে স্কুলে বসছে কুলার! একাধিক পরামর্শ শিক্ষক মহলের!

চলতি বছরের গত ১০ জুন অর্থাৎ সোমবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে অর্থ মন্ত্রকের তরফ থেকে এপ্রিল থেকে জুন পর্যন্ত ত্রৈমাসিকের সুদের হার ঘোষণা করা হয়েছে। যেখানে বলা হয়েছে সরকারি কর্মীদের গচ্ছিত অর্থের ওপর এপ্রিল, মে এবং জুন মাসের জন্য ৭.১ শতাংশ হারে সুদ দেওয়া হবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে।

এর আগে জানুয়ারি থেকে মার্চের মধ্যে সরকারি কর্মচারীরা তাঁদের GPF অ্যাকাউন্টে গচ্ছিত টাকার উপর ৭.১ শতাংশ হারে সুদ পাবেন। অর্থাৎ GPF-র সুদের ক্ষেত্রে কোনও পরিবর্তন করল না কেন্দ্র। এই আবহে ধারাবাহিকতা বজায় রেখে টানা ১৭তম ত্রৈমাসিকেও জেনারেল প্রভিডেন্ট ফান্ডে একই সুদের হার রাখা হল।

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।