বৃষ্টির দিনে সন্ধ্যায় বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের “চিকেন ললিপপ”,শিখে নিন রেসিপি

WhatsApp Channel Join Now
Google News Follow

বাঙালির একটি খাদ্য রসিক জাতি। মানুষ বাঁচার জন্য খায়, কিন্তু বাঙালি খাওয়ার জন্য বাঁচে। খাদ্য প্রেমীদের পছন্দের তালিকায় মুরগির মাংস একটি রাজকীয় পদ। কোনও অনুষ্ঠান হলেই চিকেন থাকা যেন বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। অবশ্য সবাই যে এই পদটি পছন্দ করে, তা কিন্তু নয়। কিন্তু আজকের রেসিপিটি ভালোভাবে ফলো করলে সকলেই হাত চেটেপুটে খাবে। আর প্রশংসা কুড়োবেন আপনি। তাই আর দেরি না করে চট জলদি শুরু করা যাক রেস্টুরেন্ট স্টাইলে চিকেনের এই পদটি।

বাঙালির খাদ্য তালিকায় বিভিন্ন ধরনের পদ থাকে। তবে আমিষ ছাড়া অনুষ্ঠান বাড়ির খাওয়া ঠিক জমে না। বাড়ির ছোটখাটো অনুষ্ঠানেও চিকেনের একটি পদ তো থাকেই। ভুরিভোজের আয়োজনে চিকেন থাকলে আলাদাই জৌলুস এসে যায়। তাই আপনাদের জন্য নিয়ে এসেছি একদম সহজ পদ্ধতিতে রেস্টুরেন্ট স্টাইলে চিকেন ললিপপ। এই রেসিপির মাধ্যমে আপনারা বাড়িতেই খুব সহজে রান্নাটি করতে পারবেন। একেবারে প্রফেশনাল সেফের মতো খেতে হবে। একবার খেলে সকলেই নাম করবে আপনার।

রেস্টুরেন্ট স্টাইলে চিকেন ললিপপ তৈরি করার প্রয়োজনীয় উপকরণ :- চিকেন উইংস, টক দই, রসুন বাটা, আদা, গোটা রসুন, গোলমরিচ গুঁড়ো, নুন, তেল, কর্নফ্লাওয়ার, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, গরম মশলা গুঁড়ো। ধনে পাতা কুচি, ময়দা, সোয়া সস, টমেটো সস।

রেস্টুরেন্ট স্টাইলে চিকেন ললিপপ তৈরি করার পদ্ধতি :- প্রথমে চিকেন উইংস গুলোকে হাড়ের উপরের দিক থেকে কেটে, নিচের দিকের মাংস দিয়ে ললিপপের আকারে বানিয়ে নিতে হবে। সেগুলি ভালো করে ধুয়ে, হাড় গুলো উপরের দিকে করে রেখে দিতে হবে।

এরপর একটা বড় বাটিতে গোলমরিচ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মসলা গুড়ো, সোয়া সস, নুন আর লেবুর রস মিশিয়ে ভালো করে মিক্স করে নিতে হবে। খেয়াল রাখবেন মিশ্রণটি যেন বেশি ঘন বা পাতলা না হয়।

এই মিশ্রণের ললিপপের স্টিক গুলো ভালো করে মিশিয়ে নিতে হবে। কোটিং করা হয়ে গেলে ত্রিশ মিনিটের জন্য মেরিনেট হতে রেখে দিতে হবে।

chicken Lolipop
chicken Lolipop

এরপর অন্য একটি পাত্রে ময়দা আর কর্নফ্লাওয়ার ভালোভাবে মিশিয়ে নিতে হবে। তারপর দিতে হবে গোলমরিচের গুঁড়ো।এরপর মেরিনেট করে রাখা চিকেন ললিপপ গুলি ময়দার মিশ্রণে ভালো করে কোটিং করে নিতে হবে।

তারপর একটি কড়াইতে তেল গরম করতেই হবে। এরপর গরম তেলে একে একে চিকেন ললিপপ গুলি ভালোভাবে বুঝে নিতে হবে। এরপর অন্য একটি পাত্রে রসুন কুচি আর টমেটো সস দিয়ে গ্রেভি বানিয়ে নিন। তারপর ওপর থেকে ধনে পাতা কুচি ছড়িয়ে দিন। আর গরম গরম পরিবেশন করুন চিকেন ললিপপ।

Leave a Comment