Chicken Makhani Handi: একেবারে ইউনিক স্টাইলে রান্না করুন ‘চিকেন মাখানি হান্ডি’! শিখে নিন রেসিপি

WhatsApp Channel Join Now
Google News Follow

রোজই এক চিকেনের রেসিপি খেয়ে বিরক্ত আজই বানিয়ে ফেলুন চিকেনের এই অভিনব রেসিপি যাতে মুখের অরুচি কেটে স্বাদ ফিরবে মুখে। রেসিপিটির নাম চিকেন মাখানি হান্ডি। এই রেসিপিটি বাড়িতে ট্রাই করলে ছোট থেকে বড় সকলেই আঙুল চাঁটতে থাকবেন একটুকুও একদম গ্যারান্টি তাই আসুন দেখে নেওয়া যাক এখন নজরে চিকেন মাখনি হান্ডি বানাতে কি কি লাগছে:

Chicken Makhani Handi

চিকেন এক কিলো, টমেটো কুচি, ক্যাপসিকাম কুচি, লঙ্কা কুচি, আদা রসুন বাটা, ধনেপাতা কুচি, পেঁয়াজ বাটা, গোটা গোলমরিচ, গোটা ধোনে, গোটা জিরে শুকনো লঙ্কা, এলাচ, শাহ জিরে গুঁড়ো, ফেস ক্রিম, কাসৌরি মেথি, কাজুবাদাম বাটা, নুন ,তেল, মাখন , টক দই, আমন্ড কাশ্মীরি লঙ্কার গুঁড়ো গরম মসলা গুঁড়ো

Chicken Makhani Handi Process

প্রণালী : কড়াই প্রথমে গোটা জিরে লঙ্কা গোটা ধনে গোলমরিচ কয়েকটা এলাচ শুকনো পড়ায় ভেজে নিতে হবে এবং সেটি দিয়ে তৈরি করে নিতে হবে একটি ভাজা মসলা। এরপর কড়াইতে দিয়ে দিতে হবে সাদা তেল ও এক টেবিল চামচ মাখন। মাখন তেল ভালোভাবে মিশলে তাতে দিতে হবে পেঁয়াজ বাটা। পেঁয়াজের কাঁচা গন্ধ চলে গেলে তারপর দিয়ে দিতে আদা রসুন বাটা ও স্বাদমতো নুন।

এরপর মসলাটি একটু কষিয়ে তাতে দিয়ে দিতে হবে চিকেন সহ সমস্ত কিছু । ভালোভাবে কষিয়ে নিতে হবে সব কিছু। তারপর চিকেন হালকা ভাজা হয়ে গেলে ভাজা মসলা দিয়ে দিতে হবে, সাথে দিতে হবে একটা টক দই শাহ জিরে গুঁড়ো। তারপর নাড়াচাড়া করে জল ঝরানো আমন্ড দিয়ে দিতে হবে।আর বেশ কিছুটা ফ্রেশ ক্রিম এর মধ্যে যোগ করতে হবে।

Chicken Makhani Handi Recipe

একে একে দিয়ে দিতে হবে গরম মশলা ও কসৌরি মেথি। এভাবে পাঁচ সাত মিনিট ঢাকা দিয়ে রান্না করার পর পরিবেশন করা যেতে পারে। তবে মন চাইলে এর সাথে দিয়ে দিতে পারেন তরকা। তার জন্য কড়াইয়ে তেলের মধ্যে পেঁয়াজকুচি ক্যাপসিকাম কুঁচি টমেটো কুচি আদা কুচি। হালকা করে ভেজে নিয়ে চিকেনের উপর থেকে ছড়িয়ে দিতে হবে। তাহলেই তৈরি লোভনীয় পদ চিকেন মাখনি হাড্ডি।

আরও পড়ুন: পোস্ট অফিসের সুপারডুপারহিট স্কিম, এবার FD-র উপর মোটা টাকার সুদ দিচ্ছে পোস্ট অফিস