পোস্ট অফিসের সুপারডুপারহিট স্কিম, এবার FD-র উপর মোটা টাকার সুদ দিচ্ছে পোস্ট অফিস

WhatsApp Channel Join Now
Google News Follow

বর্তমানে আমাদের মধ্যে অনেকেই আছেন, যারা ভালো রিটার্ন পাওয়ার আশায় টাকা বিনিয়োগ করে থাকেন মিউচুয়াল ফান্ডে। তবে সেক্ষেত্রে রিস্কও থেকে থাকে তুলনমূলকভাবে অনেক বেশি। মূলত শেয়ার মার্কেটের উপর ভরসা করেই মিউচুয়াল ফান্ডের টাকা ওঠানামা করে। এবং সেই কারণেই এইরকম রিক্স থেকে মুক্তি পেতে বর্তমানে প্রবীণ নাগরিকদের মধ্যে অনেকেই ভরসা রাখেন ব্যাঙ্ক অথবা পোস্ট অফিসের মতো একটি নির্ভরযোগ্য জায়গায়। কারণ এখানে বিনিয়োগ করা অর্থ থাকে সুরক্ষিত।

post

ব্যাংকের মতো পোষ্টঅফিসেও প্রায় সারাবছরের বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের স্কিম চালু করা হয়ে থাকে। আজকের এই প্রতিবেদনে এমনই একটি স্কিমের সম্পর্কে জানানো হলো আপনাদের। সম্প্রতি জানা গেছে, পোস্ট অফিসে সাধারণ মানুষের জমানো টার্ম ডিপোজিট বা ফিক্সড ডিপোজিটের ওপর মিলবে মোটা অংকের সুদ। আর যা মাসিক প্রকল্প অনুসারে বার্ষিক ৬.৬ শতাংশ হারে সুদ পাবেন ফিক্সড ডিপোজিটের উপর। ধরুন কোনো ব্যক্তি যদি এই স্কিমের জন্য ৫০ হাজার টাকা বিনিয়োগ করেন, তবে মাস গেলে ২৭৫ টাকা করে সুদ পাবেন। এবং সেই ব্যাক্তির এক বছরে সুদের পরিমাণ গিয়ে দাঁড়াবে ৩৩০০ টাকা। এছাড়াও ওই ব্যক্তি যদি পাঁচ বছরের জন্য এই স্কিমে টাকা বিনিয়োগ করেন, তবে মোট সুদ পাবেন ১৬৫০০ টাকা।

Gram Suraksha Yojana

জানা গেছে, পোস্ট অফিসের এই স্কিমের জন্য আবেদনকারীরা ন্যূনতম ৫০০০ টাকা দিয়েই বিনিয়োগ করতে পারবেন। এবং সেই সঙ্গে সর্বাধিক ৯ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। এবং সেই সঙ্গে ওই ব্যাক্তির যদি কখনও কোনো কারণে আপৎকালীন বিপদ আসে, তবে তিনি ম্যাচুরিটির আগেই টাকা তুলে নিতে পারবেন। তবে বিনিয়োগের ৩ মাসের মধ্যেই যদি টাকা তুলে নেন, সেক্ষেত্রে দুই শতাংশ পর্যন্ত পেনাল্টি দিতে হবে।

আরও পড়ুন: মহিষাসুরের মুখে র‍্যাপ, সঙ্গে ভূতের নাচ! ‘বিভীষিকাময়’ মহালয়া দেখে ছিঃ ছিঃ করছেন দর্শকরা