লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

এইভাবে বানিয়ে ফেলুন লোভনীয় স্বাদের ঠাকুমার স্টাইলে ‘এঁচোড় চিকেন’, শিখে নিন রেসিপি

Published on:

এঁচোড়কে ‘গাছপাঁঠা’ বলা হয়ে থাকে। তবে মাংস দিয়ে এঁচোড় রান্না করলে খেতে হয় কিন্তু অসাধারণ। জেনে নেওয়া যাক কীভাবে বানাতে হয় –

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

উপকরণ: ১.এঁচোড় ২.মুরগির মাংস ৩.হলুদ গুঁড়ো ৪.লবণ ৫.তেল ৬.জিরে ৭.তেজপাতা ৮.পিঁয়াজ কুচি ৯.টমেটো কুচি ১০.আদা বাটা ১১.রসুন বাটা ১২.জিরে বাটা ১৩.ধনে বাটা ১৪.কাঁচালঙ্কা বাটা ১৫.শুকনো লঙ্কা বাটা ১৬.শুকনো লঙ্কার গুঁড়ো ১৭.চিনি

পদ্ধতি: প্রথমে চিকেনগুলো ধুয়ে একটি পাত্রে রেখে দিতে হবে। অন্যদিকে এঁচোড় ছোট ছোট টুকরো করে কেটে হলুদ গুঁড়ো দেওয়া জলের মধ্যে কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে। এঁচোড় কিছুক্ষণ ভিজিয়ে রাখার পরে ওই জল সমেত এঁচোড় কড়াইতে দিয়ে ভালোভাবে সিদ্ধ করে জল ঝরিয়ে নিতে হবে।

এবার কড়াইতে তেল গরম করে তার মধ্যে এঁচোড় দিয়ে ভালো করে ভেজে একটি পাত্রে তুলে রাখতে হবে। বাকি তেলের মধ্যে আরো কিছুটা তেল দিয়ে তাতে জিরে এবং তেজপাতা ফোড়ন দিতে হবে। ফোড়ন থেকে সুন্দর গন্ধ বেরোতে শুরু করলে পিঁয়াজ কুচি দিয়ে লাল লাল করে ভেজে নিতে হবে।

পেঁয়াজ ভাজা হয়ে গেলে তার মধ্যে টমেটো দিয়ে বেশ খানিকক্ষণ নাড়াচাড়া করে আদা ও রসুন বাটা দিয়ে মশলা কষাতে হবে। কষানোর মাঝখানে জিরে, ধনে, কাঁচা লঙ্কা এবং শুকনো লঙ্কা বাটা দিয়ে দিতে হবে।

মসলাগুলো কষানো হয়ে গেলে প্রয়োজন মত লবণ, এক চামচ হলুদ গুঁড়ো, এক চামচ চিনি দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিয়ে ধুয়ে রাখা মাংসের টুকরোগুলো দিয়ে দিতে হবে। কিছুক্ষণ মাংস কষিয়ে নিয়ে এঁচোড়ের টুকরো দিয়ে দিতে হবে।এরপর কুড়ি মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে । তারপর ঢাকনা খুলে গরম গরম পরিবেশন করুন মাংস এঁচোড়।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment