একঘেয়ে মাংস ছেড়ে এই ভাবে বানিয়ে ফেলুন জিভে জল আনা মুঘলাই হান্ডি চিকেন, শিখে নিন রেসিপি

WhatsApp Channel Join Now
Google News Follow

বাঙালির দুপুরে মাংস না ছাড়া চলে বলুন। তবে প্রতি মাংসের ঝোল খেয়ে আপনি যদি ভাবেন যদি অন্য কিছু মাংসের রেসিপি জানা যেত তাহলে বাপ্যারটা জমে যেত। জিভে জল আনা এক অতুলনীয় রেসিপি শেয়ার করবো আপনাদের সাথে যেটা স্বাদেও দারুন আর খেতেও টেস্টি । আপনাদের জন্য আনলাম জিভে জল আনা সানডে স্পেশাল মুঘলাইHANDI CHICKEN হান্ডি চিকেন তৈরির রেসিপি। বাদশাহী আমলের একটা রেসিপি যা খেতে সত্যিই অসাধারণ।

উপকরন: চিকেন, পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, দই, টমেটো পেস্ট, কাজু বাদাম পেস্ট, কাঁচা লঙ্কা, কাসৌরি মেথি, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গোলমরিচ, গরম মশলা, স্বাদ মতো নুন, রান্নার তেল

পদ্ধতি: বাজার থেকে বোনলেস চিকেন ছোট ছোট করে কেটে আনতে হবে। চিলিচিকেন এর মতন করে। তারপর সেটাকে ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিতে হবে। এরপর একটা বাটিতে জল ঝরানো চিকেন, নুন, গোলমরিচ দিয়ে ভালো করে মাখিয়ে রেখে দিতে হবে 30 মিনিট মতোন। ভালো মতন ম্যারিনেট হয়ে যাওয়ার পর কড়াই তে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে লাল লাল করে ভেজে নিতে হবে। এইসময় গ্যাস এর জোড় কমিয়ে দিয়ে রাখতে হবে।

পেঁয়াজ ভাজা হয়ে গেলে আদা ও রসুন পেস্ট দিয়ে দিতে হবে । নাড়াচাড়া করতে হবে ভালোভাবে রান্না না হওয়া অবধিএরপর ম্যারিনেট চিকেন টা দিয়ে দিতে হবে । কম আঁচে তিন থেকে পাঁচ মিনিট মতন রান্না করতে দিতে হবে। পাঁচ মিনিট পর হলুদ, লঙ্কা, জিরে, ধনে গুঁড়ো সব একসাথে মিশিয়ে দিয়ে নাড়াচাড়া করতে হবে। তিন থেকে চার মিনিট মতন।

HANDI CHICKEN
HANDI CHICKEN

মশলা গুলো ভালো করে মিশে যাওয়ার পর টোমেটো পেস্ট টা দিয়ে দিতে হবে কিছুক্ষন পর কাজুবাদাম পেস্ট এবং তিন চামচ দই দিয়ে নেড়েচেড়ে তিন মিনিট রান্না করতে দিতে হবে তেল ছাড়তে শুরু করলে পরিমান মতো গরম জল, দুটো চেরা কাঁচা লঙ্কা দিয়ে ঢাকা দিয়ে 15 মিনিট মতন আস্তে আঁচে রেখে দিতে হবে কিছুক্ষন পর ঢাকনা খুলে গরম মশলা ও কসূরী মেথি ছড়িয়ে দিয়ে আরো কিছুক্ষন রান্না করে নিলেই তৈরি মুঘলাই হান্ডি চিকেন। চাইলে শেষে পরিবেশনের সময় একটু ধনেপাতা ছড়িয়ে দিতে পারেন। আরোও কালারফুল হবে দেখতে জিনিসটা।

আরও পড়ুন: বিয়ের পর এক্সকে নিজে খাইয়ে দিল শিমুল! দেখে রেগে আগুন দর্শকরা

Leave a Comment