লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Mutton Korma: এইভাবে বানিয়ে ফেলুন সুস্বাদু মটন কোর্মা, খেলেই পড়ে যাবেন প্রেমে! শিখে নিন রেসিপি

Published on:

বাঙালি মানেই খাদ্য রসিক। বাঙালি অথচ খেতে ভালোবাসেন না সেটা কখনো হতে পারে? আমরা সকলেই চাই প্রতিদিন নিত্য নতুন খাবার খেতে। কিন্তু সব সময় বাড়িতে নিত্যনতুন খাবার বানানো সম্ভব হয়ে ওঠে না। তার জন্য আমাদের ছুটতে হয় কোন হোটেল বা রেস্টুরেন্টে। কিন্তু বাইরের খাবারও শরীরের পক্ষে খুবই ক্ষতিকর। আবার মন চায় ভালো কিছু খেতে। তাই আজ আমাদের প্রতিবেদনে তুলে ধরেছি এমনই একটি রেসিপি যেটা আপনি বাড়িতেই খুব সহজে বানিয়ে ফেলতে পারেন। অথচ খেতে একেবারেই রেস্টুরেন্ট এর মত। তাহলে আর দেরি না করে চলুন দেখে নেয়া যাক রেসিপিটি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

উপকরণ

আজ আমরা আপনাদের সামনে নিয়ে এসেছি মাটন কোর্মা র একটি অনবদ্য রেসিপি। তাহলে এবার এই রেসিপি বানানোর উপকরণ গুলি দেখে নেওয়া যাক এক ঝলকে – মাটন, নুন, কাঁচালঙ্কা, সাজিরে, মৌরি, ধনেপাতা কুচি, আদা, রসুন, পেঁয়াজ, ছোট এলাচ, কালো এলাচ, দারুচিনি, লবঙ্গ, গোটা ধনে, তেজপাতা, শুকনো লঙ্কা, চিরঞ্জি, কাজুবাদাম, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধোনের গুঁড়ো, কেওড়া জল, টক দই, সাদা তেল।

মটন কোর্মা বানানোর পদ্ধতি টি হল

মটন কোর্মা বানানোর জন্য প্রথমে আপনাকে 2 কেজি মটন ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর একটি পেস্ট তৈরি করে নিতে হবে। পেস্ট কি তৈরি করার জন্য একটি মিক্সিং জারে আদা, কাঁচা লঙ্কা, রসুন দিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। এবার গ্যাসে একটি করাই বসিয়ে তাতে গোটা ধনে, ছোট এলাজ, কালো এলাচ, তেজপাতা, মৌরী, সাজীরে, লবঙ্গ, শুকনো লঙ্কা দিয়ে হালকা ফ্রাই করে নামিয়ে ঠাণ্ডা করে গুঁড়ো করে নিতে হবে।

এবার কড়াইতে সাদা তেল দিয়ে চিরঞ্জী এবং কাজুবাদাম দিয়ে হালকা ভেজে তুলে নিতে হবে। তারপর বেরেস্তা করার জন্য ওই করে তেলের মধ্যেই খানিকটা পেঁয়াজ কুচি দিয়ে নুন দিয়ে ভেজে কিছুটা পেয়াঁজ তুলে নিতে হবে। আর বাকি পেঁয়াজ এর মধ্যে ধুয়ে রাখা মাটন গুলো দিয়ে ভালো করে কষাতে হবে। এবার যে আদা রসুন কাঁচালঙ্কা র পেস্টটা তৈরি করে রেখেছিলাম সেটি দিয়ে এবং তার মধ্যে কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধোনের গুঁড়ো দিয়ে বেশ কিছু সময় রান্না করে নিতে হবে। কষানো হয়ে গেলে জল দিয়ে ঢাকা দিয়ে ফুটিয়ে সেদ্ধ করে নিতে হবে বেশ কিছু সময়।

তারপর একটি পাত্রে টক দই নিয়ে তার মধ্যে কিছুটা তুলে রাখা বেরেস্তা কাজুবাদাম এবং চিরঞ্জি ও জল মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিতে হবে। এবার কড়াইয়ে ঢাকনাটা খুলে তাতে কোর্মা মসলা এবং দইয়ের এই মিশ্রণটি দিয়ে আরেকটু নাড়াচাড়া করে অল্প আচে ঢাকনা দিয়ে রাখতে হবে দশ মিনিটের জন্য। রান্না কি হয়ে গেলে ঢাকনা খুলে তাতে কেওড়া জল, ধনেপাতা কুচি এবং কাঁচা লঙ্কা দিয়ে নামিয়ে নিতে হবে। ব্যাস তৈরি হয়ে গেল মটন কোর্মা। এবার আপনি গরম গরম ভাত কিম্বা রুটি, লুচির সঙ্গে পরিবেশন করুন রেস্টুরেন্ট স্টাইলে মটন কোর্মা।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।