বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু দুর্দান্ত ডিমের এই ইউনিক তরকারি, শিখে নিন রেসিপি

WhatsApp Channel Join Now
Google News Follow

ডিমের এই তরকারি মন কাড়বে সবার। বিশ্বাস করে একবার বানিয়ে দেখুন। দুর্দান্ত স্বাদের এই রেসিপি টি শিখে নিন।আমরা বাঙালিরা ডিম ভীষণ ভাবেই পছন্দ করি মাছের সাথে সাথে। তাই এক ঘেঁয়ে ডিমের তরকারি খেয়ে বোর হয়ে গেলে এই রেসিপি টি ট্রাই করুন। খুব অল্প সময়ে সুস্বাদু এই রান্না টি এর রেসিপিটি নিচে দেওয়া হল –

উপকরণ :

১. ডিম
২. পেঁয়াজ বেরেস্তা
৩. টক দই
৪. ভেজানো আমন্ড
৫. তেল
৬. নুন
৭. হলুদ গুঁড়ো
৮. পেঁয়াজ কুচি
৯. ছোট এলাচ
১০. দারচিনি
১১. আদা – রসুন পেস্ট
১২. লঙ্কা গুঁড়ো
১৩. জিরে গুঁড়ো
১৪. গরম মশলা গুঁড়া
১৫. টমেটো কুচি
১৬. চিনি
১৭. ধনেপাতা কুচি

প্রণালি: সবার প্রথমে ডিম গুলো কে ভালো মতন জল দিয়ে সেদ্ধ করে নিন। ডিম সেদ্ধ হয়ে গেলে ছুরি দিয়ে ডিমের গা গুলোকে চিরে নিন অল্প অল্প করে। এরপর বেরেস্তা,টক দই ও আমন্ড এর একটা পেস্ট বানিয়ে নিন একটি বাটিতে। এরপর কড়াইতে তেল গরম করে নুন, হলুদ দিয়ে ডিম গুলোকে ভালো করে ভেজে তুলে রাখুন।

আরও পড়ুন: নন্দিনীর সঙ্গে পাল্লা! মাত্র ৮০ টাকায় মটন থালি নিয়ে নন্দিনীকে ওপেন চ্যালেঞ্জ ‘নতুন দিদি’র

এরপর কড়াইতে পেঁয়াজ কুচি, দারচিনি এবং ছোট এলাচ দিয়ে ফোড়ন দিন এবং তারপর একে একে আদা বাটা রসুন বাটা দিয়ে ভালো মতন কষিয়ে নিন। ৫ মিনিট পর এটা কষানো হয়ে এলে এর মধ্যে একে একে দিন হলুদ, লঙ্কা, জিরে, গরম মশলা গুঁড়া, নিন, চিনি ও টমেটো কুচি দিয়ে গ্যাস এর ফ্লেম টা একটু কম রেখে ভালো মতন মিশ্রণ টি কে কষিয়ে নিন।

কষানো হয়ে এলে কিছুটা পরিমাণ গরম জল ঢেলে দিন। এরপর ঝোল টি কে কিছুটা সময় ধরে ফুটতে দিন। কিছুক্ষন পর ডিম গুলো কে দিয়ে দিন। ভালো করে নাড়িয়ে চাড়িয়ে মিশ্রণ টি কে আবারও কিছু সময় ধরে ফুটতে দিন। কিছুক্ষন পর ঝোল টেনে আসলে বা গাঢ় হয়ে এলে নামিয়ে নিন। এবং গরম ভাতের সাথে পরিবেশন করুন। আট থেকে আশি সকলের মন কাড়বে দুর্দান্ত এই রেসিপি টি।