লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Madhyamik and Higher Secondary Results: মে মাসেই প্রকাশিত হবে মাধ্যমিক উচ্চমাধ্যমিকের ফলাফল! কোন পরীক্ষার ফলাফল আগে! জানুন বিস্তারিত

Published on:

Madhyamik and Higher Secondary Results: বহু প্রতীক্ষার পর সামনে এল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের দিন। মে মাসেই ভাগ্য নির্ধারিত হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীদের। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, মধ্যশিক্ষা পর্ষদ আগামী ২রা মে মাধ্যমিকের ফলাফল প্রকাশ করবে। আর ৮ই মে উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশে আনবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Know Abouts Madhyamik and Higher Secondary Results:

চলতি বছর মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ২ রা ফেব্রুয়ারি থেকে। যা চলেছিল ১২ই ফেব্রুয়ারি পর্যন্ত। অন্যদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলেছিল ২৯শে ফেব্রুয়ারি পর্যন্ত। নিয়ম অনুযায়ী, পরীক্ষা শেষের তিন মাসের মধ্যে ফলাফল প্রকাশ করতে হয়। মাধ্যমিকের ক্ষেত্রে সেই সময়সীমা হলো আগামী ১২ই মে এবং উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে সেই সময়সীমা হলো আগামী ২৯শে মে। কিন্তু ৯০ দিনের আগেই দুটি পরীক্ষার ফলাফল প্রকাশিত হচ্ছে।

আরও পড়ুন: Horoscope: শুক্রবারে ভাগ্য সহায় থাকবে কোন কোন রাশির! এক নজরে দেখে নিন আজকের রাশিফল

এই বছর পরীক্ষা গ্রহণ সহ খাতা দেখা, নম্বর আপলোড করা সবেতেই বিভিন্ন পরিবর্তন লক্ষ করা গিয়েছে। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক দুই পরীক্ষাতে মানুষের শ্রমের পরিবর্তে যন্ত্রের ভূমিকা বাড়ানো হয়েছে। মাধ্যমিকে গত বছর থেকেই কম্পিউটার ভিত্তিক পদ্ধতি চালু হলেও এই বছর থেকে উচ্চমাধ্যমিকেও কম্পিউটারের ছোঁয়া লক্ষ করা গিয়েছে। সেই কারণে ভুলের মাত্রা অনেকটাই কম হবে বলে আশা করা হচ্ছে। পর্ষদ এবং সংসদের তরফে জানানো হয়েছে যে, পরীক্ষার্থীদের খাতায় স্বচ্ছতা এবং ভুলত্রুটি কমানোর জন্য এই কম্পিউটার ভিত্তিক পদ্ধতি চালু করা হয়েছে।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।