লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Madhyamik & H.S Result Review Marks: মাধ্যমিক উচ্চমাধ্যমিকে রিভিউ করলেই কী বাড়বে নম্বর! উল্টোটা হওয়ার সম্ভবনা নেই তো! জানুন বিশদে

Published on:

Madhyamik & H.S Result Review Marks: সম্প্রতি প্রকাশিত হয়েছে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। জীবনের প্রথম দুটি বড় ধাপের এই পরীক্ষা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক। প্রতিবছরের লক্ষ লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষায় বসেন। সকলের ফল আশানুরূপ যে হয় এমনটা নয়। অনেকেই ভালো পরীক্ষা দিলেও মনমতো নম্বর পান না। সেক্ষেত্রে রিভিউ(Review) বা আরটিআই করার পথে হাটেন অনেক পড়ুয়ারাই। কিভাবে রিভিউ করবেন খাতা। রিভিউ করলে কি নম্বর বাড়ার আশা থাকে। কিভাবে দেখতে পাবেন খাতা। রিভিউ নিয়ে অনেক প্রশ্নের উত্তর পাবেন এই প্রতিবেদনে। রিভিউ করলে কি অকৃতকার্য হওয়ার সম্ভাবনা থাকে? ইচ্ছে করলেই কি নম্বর বাড়িয়ে দিতে পারেন শিক্ষকরা (Madhyamik & H.S Result Review Marks)

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Table of Contents

রিভিউ কি?

প্রথমে জানতে হবে রিভিউ কথার অর্থ কি! আসলে এটি এসেছে পিপিআর শব্দ থেকে! যার সম্পূর্ণ অর্থ পোস্ট পাবলিকেশন রিভিউ ( Post publication review)। অর্থাৎ রেজাল্ট প্রকাশিত হওয়ার পর পুনরায় খাতা যাচাই করার প্রক্রিয়া। রিভিউ করলে কি সত্যিই নম্বর বাড়তে পারে। আসলে পরীক্ষার্থীদের খাতার সঠিক মূল্যায়ন হয়েছে কিনা সেটা দেখা যায় এই রিভিউর মাধ্যমে। সব ক্ষেত্রে যে নম্বর বৃদ্ধি পাবে এমনটা নয়। তবে অধিকাংশ ক্ষেত্রে নম্বর বর্ধিত হওয়ার প্রবণতা থাকে। কোন ছাত্র যদি ১ কিংবা দুই নম্বরের জন্য অকৃতকার্য হয়ে থাকেন , তবে বেশিরভাগ ক্ষেত্রেই তাদের সহানুভূতির নিরিখে পাস করিয়ে দেওয়া হয় (Madhyamik & H.S Result Review Marks)।

আরও পড়ুন: Adrit-Kaushambi: সিঁদুরে মাখানো বউকে কোলে তুলে নিয়ে আদর আদৃতের, বিয়ের পর ছবি পোস্ট করে কী লিখলেন…

কোন বিষয়ের রিভিউ করবে!

এবারে আসা যাক ঠিক কোন কোন বিষয়ে রিভিউ করা উচিত। অনেকেই মনে করেন সব খাতা রিভিউ করলে হয়তো গড়ে নম্বর বাড়ে। এমনটা কিন্তু নয়। যদি নম্বর বাড়ার সম্ভাবনা থাকে তবেই বাড়বে নইলে অযথা টাকা খরচা করতে হবে। আবার কারোর ধারণা রয়েছে রিভিউ করলে হয়তো বা নম্বর কমে যাবে। যদি কোন শিক্ষক আগে থেকে বেশি নম্বর দিয়ে রাখেন সে ক্ষেত্রে রিভিউ করার পরে নম্বর কমে যায় না। আসলে খাতা পুনর্মূল্যায়ন এবং যাচাই করনের জন্যই এই রিভিউ করা হয়। এক্ষেত্রে ছাত্রছাত্রীদের আশা ভঙ্গ হওয়ার কোন সম্ভাবনা থাকে না।।

আরও পড়ুন: Bengal Weather: ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া ঝড়ো হাওয়া সাথে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, আজ দক্ষিণবঙ্গের কোথায় কোথায় দুর্যোগ? দেখে নিন

About Author
Neha Basu

বিগত প্রায় ২ বছর ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। যে কোনো ধরনের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।