লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Madhyamik Result 2024: প্রকাশিত হল মাধ্যমিক ২০২৪-এর রেজাল্ট, পাশের হার কি পরিবর্তন হতে চলেছে; জেনে নিন

Published on:

Madhyamik Result 2024: চলতি বছরে ২রা ফেব্রুয়ারি থেকে ১২ই ফেব্রুয়ারি পর্যন্ত চলেছিল মাধ্যমিক পরীক্ষা। আজ অর্থাৎ ২রা মে সেই পরীক্ষারই ফলাফল ঘোষিত হতে চলেছে। তিন মাসের মাথায় ফলাফল ঘোষণা হচ্ছে মাধ্যমিকের। এই ফলাফলের উপর ভিত্তি করি পরীক্ষার্থীদের আগামী জীবন নির্ধারিত হবে। ভবিষ্যতে তারা কি নিয়ে পড়াশোনা করবে, কোন পথে এগোবে চাকরির জন্য এই সবকিছুই মাধ্যমিক পরীক্ষার উপরে নির্ভর করে থাকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Know How to Check Madhyamik Result 2024: 

পরীক্ষার্থীরাও যথেষ্ট আশাবাদী তাদের ফলাফল নিয়ে। যদিও আগের কিছু বছরগুলিতে মাধ্যমিক পরীক্ষায় পাশের হার ৯০%। তবে জানা গেছে এবারে পাশের হার বাড়তে পারে। ২০২২ সালের ফলাফল অনুযায়ী ৮৬.৬% পাশের হার ছিল, যা গতবছর অর্থাৎ ২০২৩-এ কিছুটা বেড়ে ৮৬.১৫ % হয়েছিল। অতএব ধরা হচ্ছে এবারে পাশের হার আরও বাড়তে পারে। এই বছর পরীক্ষার সময় তেও পরিবর্তন দেখা গিয়েছিলো, ৯:৪৫ থেকে ১:০০ পর্যন্ত পরীক্ষার সময়সীমা ছিল ২০২৩ সাল পাশের হার ৮৬.১৫ %। মধ্যশিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট wbbse.wb.gov.in এবং wbresults.nic.in থেকে মাধ্যমিকের ফলাফল দেখা যাবে।

মাধ্যমিক পরীক্ষার সংক্রান্ত বিষয় থেকে শিক্ষামহল থেকে জানা যায় গতবছর গুলিতে প্রশ্নপত্রের এবং পরীক্ষার ধরন অন্যরকম হয়েছিল যার কারণে পরীক্ষার্থীদের নম্বর তুলতে অনেক সুবিধা হয়েছিল। কিন্তু এই বছরই পরীক্ষা এবং প্রশ্নপত্রের ধরন অনেকটা পরিবর্তন হওয়ায় এ বছর হয়তো আরো বেশি নম্বর পেতে পারে পরীক্ষার্থীরা। সুতরাং গতবছরগুলির তুলনায় এই বছর ফলাফল আরো ভালো হতে পারে। তবে বিশেষ ক্ষেত্রে কোন একটি বা দুটি পেপার এর কিছু নম্বর কমতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কিন্তু সামগ্রিক পরীক্ষার ফলাফল ভালই হবে এবং পূর্ব বছরগুলোর তুলনায় তা বাড়বে।

মাধ্যমিক পরীক্ষার উপর নির্ভর করে উচ্চ মাধ্যমিক পরীক্ষার বিষয় নির্বাচন নির্ভর করে। মাধ্যমিক পরীক্ষাই শিক্ষার্থীদের জীবনের প্রথম বড় পরীক্ষা। এই পরীক্ষাই তাদের অনেক বেশি আত্মবিশ্বাসী করে তোলে। জীবনের প্রথম বড় বোর্ড এক্সাম কি। এই পরীক্ষায় ভালোভাবে সফল হলে জীবনের বাকি বড় পরীক্ষাগুলির প্রতি ভয় অনেকটা কমে যায়।

সেই ভাবনা মাথায় রেখেই আগের তুলনায় মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন এবং পরীক্ষার ধরন অনেক পরিবর্তন হয়েছে। শর্ট কোশ্চেন এর অনেক বেশি অবির্ভাব হয়েছে। যার ফলে টোটাল মার্কস এ সেটি প্রভাব ফেলে এবং মার্কস বাড়াতে সুবিধা হয়। এবার আগামীকালের অপেক্ষায় পরীক্ষার্থীরা। আগামীকালই বোঝা যাবে পাশের হার কতটা বাড়লো এবং পরীক্ষার্থীদের আশা পূরণ হলো কিনা!!!

আরও পড়ুন: Gold Price: সপ্তাহের তৃতীয় দিনে হুড়মুড়িয়ে দাম কমলো সোনার ; এক নজরে দেখে নিন আজকের বাজার দর

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।