লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

AC Tips: অন রাখুন এসির এই মোড; হুহু করে কমবে বিদ্যুৎ বিল

Updated on:

AC Tips: বৈশাখের দহনে অতিষ্ট হয়ে উঠেছে বঙ্গবাসী। বেলার সময় বাড়ির বাইরে বেরনোই যেন একপ্রকার দায় হয়ে গিয়েছে। বাড়িতেও ফ্যানের হাওয়া গায়ে লাগছে না বললেই চলে। এমন অবস্থায় গরম থেকে রেহাই বাড়িতে কুলার বা এসিই একমাত্র ভরসা। প্রত্যেকেই নিজেদের বাড়িতে কয়েক ঘণ্টা করে এসি চালিয়ে রাখে। এসির হাওয়ায় শান্তি লাগলেও বাড়ির বিদ্যুৎ বিল চড়চড় করে বাড়তে থাকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বিলের কথা চিন্তা করে অনেকেই এসি বন্ধ করে রাখেন। তবে তারপরেও সেইভাবে বিদুৎ বিল (Electricity Bill) সাশ্রয় হয়না। তবে এসি চালানোর সময় কিছু টিপস ও কৌশল অবলম্বন করলেই বিদুৎ বিল সাশ্রয় করা যাবে। আজকের প্রতিবেদনে এসির এমন একটি মোড সম্পর্কে জেনে নিন যার দ্বারা হাজার হাজার টাকা বাঁচাতে পারবেন।

AC Tips Reduce Your Electricity Bill: 

AC Tips
AC Tips

আসলে প্রত্যেকের এয়ার কন্ডিশনার বা এসিতে অনেক মোড রয়েছে। তবে বেশিরভাগ মানুষই এসির মোড সঠিকভাবে ব্যবহার করতে জানেন না যার কারণে বিদ্যুৎ বিল চড়চড় করে বাড়তে থাকে। তবে সঠিক মোড ব্যবহার করলে বিদ্যুৎ বিল অনেকটাই কমতে পারে। এয়ার কন্ডিশন বা এসিতে অনেকগুলি মোড থাকে। এর মধ্যে প্রায় সব ধরনের এসি-তেই ড্রাই মোড, হিট মোড, স্লিপ মোড, কুল মোড এবং অটো মোড থাকে। বিভিন্ন অবস্থা এবং আবহাওয়া অনুসারে এই সকল মোড সেট করা হয় এসিতে। এই মোডগুলির সঠিক ব্যবহার না করা হলে বিদ্যুতের বিলও বৃদ্ধি পায়। তাই এসির আয়ু বৃদ্ধি করতে এবং পাশাপাশি বিদ্যুৎ বিল কমাতে এসি অটো মোডে রাখা উচিত।

আসলে এসির অটো মোড অন করার সঙ্গে সঙ্গে ড্রাই মোড, কুল মোড এবং হিট মোডও চালু হয়ে যায়। তাপমাত্রা অনুসারে স্বয়ংক্রিয়ভাবে গতি এবং শীতলতা পরিচালনা করে এই অটো মোড। এসির অটো মোড নির্ধারণ করে দেয় কখন এসির ফ্যান চলবে, কখন কম্প্রেসার চালু হবে এবং কখন বন্ধ থাকবে। এই মোডটি ক্রমাগত ঘরের তাপমাত্রা নিরীক্ষণ করে এসিকে সামঞ্জস্য করে।

এইভাবে ঘরের তাপমাত্রা যখন বেশি থাকে, তখন এয়ার কন্ডিশনারটির স্বয়ংক্রিয় বা অটো মোড কম্প্রেসার চালু করে এবং যখন ঘরটি ঠান্ডা হয়, তখন কম্প্রেসার বন্ধ হয়ে যায়। একইভাবে, ঘরের বাতাসে যখন আর্দ্রতা থাকে, তখন এসির অটো মোড ডিহিউমিডিফিকেশন মোডকে সক্রিয় করে। এসির অটো মোড এসিকে একটানা চালু রাখতে দেয়না। যা বিদ্যুৎ বিল বাঁচাতে অনেকাংশে সাহায্য করে। এই মোডটি স্প্লিট এবং উইন্ডো উভয় ক্ষেত্রেই পাওয়া যায়।

আরও পড়ুন: Summer Vacation: তীব্র গরম ও তাপপ্রবাহের জন্য ২২ এপ্রিল থেকে স্কুলে গরমের ছুটির ঘোষণা মুখ্যমন্ত্ৰীর

About Author
Neha Basu

বিগত প্রায় ২ বছর ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। যে কোনো ধরনের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।