লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Madhymik Scrutiny Results 2024: প্রকাশ্যে স্ক্রুটিনির ফলাফল! রিভিউতে ১২ হাজারের বেশি পড়ুয়ার নম্বর বদল! জানুন বিস্তারিত

Published on:

WhatsApp Group Join Now

Madhymik Scrutiny Results 2024: খাতা দেখায় এত গন্ডগোল। শেষ পর্যন্ত কিনা রেজাল্টের এতগুলো মাস পরে বাড়লো নম্বর। মেধাতালিকায় বড় পরিবর্তন মাধ্যমিক উচ্চমাধ্যমিকে। এত সময় পরেও খাতা দেখায় ত্রুটি বিচ্যুতি কেন প্রশ্ন উঠতে শুরু করেছে। প্রকাশিত হয়েছে ২০২৪ মাধ্যমিকের রিভিউ এবং স্ক্রুটিনির ফলাফল। কিন্তু কি এই রিভিউ এবং স্ক্রুটিনি। নিজেদের নম্বর নিয়ে যারা আশাবাদী নন তারা পুনরায় খাতা পুনর্মূল্যায়ন করবার জন্য আবেদন করতে পারেন। কখনো খরচায় আবার কখনো নিখরচায় এই আবেদন করা যায়। আবেদনের একটি নির্দিষ্ট দিনের মধ্যে প্রকাশিত হয় রেজাল্ট।

নম্বর বাড়লো কাদের:

তাতে কারোর নম্বর বাড়ে, আবার কারো নম্বর কমিও যেতে পারে। এবারেও প্রকাশিত হয়েছে ২০২৪ সালের মাধ্যমিকের রিভিউ এবং স্ক্রুটিনির ফলাফল। সবমিলিয়ে প্রায় ১৩ হাজার ৭০৬ জন পরীক্ষার্থীর নম্বরের হেরফের ঘটেছে! তাতে প্রশ্ন উঠছে কিভাবে খাতা দেখেছেন শিক্ষকরা তা নিয়ে! কিছু কিছু পড়ুয়ার নম্বর বৃদ্ধি পেয়েছে প্রায় ২২ ২৩! মে মাসে মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হয়েছিল! এবার এই রেকর্ড সংখ্যক পড়ুয়া খাতা রিভিউ অর্থাৎ পুনর্মূল্যায়নের আবেদন করে। এরপরে শুরু হয়ে গিয়েছিল সেই প্রক্রিয়া আবেদন গ্রহণে ১৮ দিনের মাথায় ফলাফল প্রকাশ করল মাধ্যমিক শিক্ষা পর্ষদ। মেধা তালিকায় চারজন পরীক্ষার্থীর নাম পরিবর্তিত হয়ে সংযোজিত হয়েছে।

পরিবর্তিত মেধাতালিকা:

দক্ষিণ ২৪ পরগনার অলিভ গায়েন নামের ছাত্র তার প্রাপ্ত নম্বর ছিল ৬৮৮ সম্ভাব্য মেধা তালিকায় তিনি ছিলেন ষষ্ঠ স্থানে! তার নম্বর বেরে হয়েছে ৬৯০। তাতে তিনি উঠে এসেছেন চতুর্থ স্থানে। অন্যদিকে দক্ষিণ দিনাজপুরের সঞ্জীব কুমার দে ৬৮৯ নম্বর পেয়ে ছিলেন পঞ্চম স্থানে। আবৃত্তি ঘটক ৬৮৮ নম্বর পেয়েছিলেন ষষ্ঠ স্থানে এবং দক্ষিণ ২৪ বরগুনার ঋতব্রত নাথ ৬৮৭ নম্বর পেয়ে ষষ্ঠ স্থান অধিকার করেছিলেন! তাদের প্রত্যেকের নম্বর বেড়েছে!

কারোর ২ নম্বর আবার কারোর তিন নম্বর বেড়ে গিয়েছে! রিভিউর জন্য আবেদন করেছিলেন ৩৬০৮ জন, স্ক্রুতিনির করার জন্য আবেদন করেন ৪১ হাজার ৭৮১ জন। প্রায় ১৪২২৯ টি খাতা আবার দেখা হয়। এতে রিভিউতে ১ হাজার ২২৮টি খাতার নম্বর পরিবর্তিত হয়েছে। স্ক্রুটিনির ক্ষেত্রে ১ লক্ষ ৩৩ হাজার ২৯ টি খাতা পর্যবেক্ষণ করার পর ১২ হাজার ৪৬৮ জনের নম্বর বেড়েছে। যে সেরা দশের নাম তালিকায় প্রকাশ করা হয়েছিল সেখানে ছিলেন ৫৭ জন। সেই তালিকা পরিবর্তিত হয়ে প্রথম দশে উঠে এসেছেন ৬৪ জন।

WhatsApp Group Join Now
পর্ষদ সভাপতিীর বক্তব্য:

পর্ষদ সভাপতি একটি বিবৃতিতে বলেন, ৬৩ লক্ষ খাতার মধ্যে ১২ হাজার খাতায় ভুল পাওয়া গিয়েছে। যেটা একেবারেই অনভিপ্রেত ছিল। যদিও প্রতিবছরেই এমন ভুল ত্রুটি সংশোধন করা হয়। যাদের নাম নতুন করে সংযোজিত হয়েছে তাদের অভিনন্দন

আরও পড়ুন: Kolkata Metro: সুখবর! এইবার বউবাজারের নীচ দিয়ে জুড়বে শিয়ালদহের মেট্রো! জানুন দিনক্ষণ

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।