লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

MP Salary: একজন সাংসদের মাসে ইনকাম কত জানেন? ঝাঁ চকচকে জীবন, প্রচুর সুযোগ সুবিধা! এই কথাগুলো জানলে চমকে উঠবেন

Updated on:

WhatsApp Group Join Now

MP Salary: দীর্ঘ দেড় মাস ধরে সারা দেশে চলছিল ভোট যুদ্ধ। হাড্ডাহাড্ডি লড়াই শেষে গতকাল মঙ্গলবার ৪ তারিখ প্রকাশ্যে এল চব্বিশে লোকসভা নির্বাচনের (Loksabha Election) ফলাফল। লোকসভা ভোটের রেজাল্ট জানতে সকাল থেকেই টিভির সামনে বসে পড়েছে জনতা। গণতন্ত্রের উৎসবে তর্ক বিতর্ক চলছে। চলেছে চুলচেরা রাজনৈতিক বিশ্লেষণ। ২০২৪-এর পর কারা দেশের সরকার গঠন করবে, বাংলার ভাগ্যে কারা আছে, সবটা জানতেই উৎসাহী দেশের জনতা।

WhatsApp Group Join Now
কত টাকা বেতন পান সংসদেরা?

ভোটযুদ্ধ নিয়ে যেমন আলোচনা চলছে তার মাঝে একটা প্রশ্ন ক্রমাগত উঁকি দিচ্ছে। সাংসদদের জীবন ঠিক কিরকম হয়? মাসে মাসে কত টাকা বেতন পান তাঁরা। কোন কোন সুবিধা পান সংসদেরা? খেলা হোক কি সিনেমা জগত রাজনীতির দুনিয়ায় পা রেখেছেন তারকারা। ঢালাও সুযোগ -সুবিধা ছাড়াও প্রতিমাসে মোটা বেতন পান সাংসদেরা। তার হিসেব-নিকেশ জানেন না অনেকেই। ‌

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট ভাইরাল হয়েছে। যেখানে সাংসদদের বেতন থেকে তাদের সুযোগ-সুবিধা সম্পর্কে একটি তালিকা সামনে এসেছে। পোস্টটি বর্তমানে ঝড় তুলেছে সমাজ মাধ্যমে। পোস্ট টিতে উল্লেখ করা হয়েছে একজন সাংসদ প্রতি মাসে (MP Salary) ৭০ হাজার টাকা বেতন পান। শুধু তাই নয় নির্বাচনী ভাতা হিসেবে তিনি পাবেন ৪৯ হাজার টাকা। অফিস ভাতা পাবেন ৫৪ হাজার টাকা (MP Salary)

কি কি সুযোগ সুবিধা পান সাংসদেরা?

এছাড়া প্রার্থী যদি সংসদে উপস্থিত থাকেন তাহলে প্রতিদিন ২০০০ টাকা করে পাবেন। তবে সুবিধার হিসেব -নিকেশ এখানেই শেষ নয়। একজন সাংসদ বেতন ছাড়াও পাবেন সেক্রেটারি অ্যালাওয়েন্স, বিনামূল্যে তাঁর বাংলো, জল, ফোন, মেডিক্যাল সুবিধা ফার্নিচার এবং আরও কত কি! পাশাপাশি ৩৪ বার তিনি সঙ্গীসহ ফ্রিতে বিমানে যাতায়াত করতে পারবেন।

আরও পড়ুন: Rachna Banerjee: ‘যা ছোঁয় তাই সোনা হয়’,ভোটে জিততেই আবারো স্ত্রীর পাশে প্রবাল বসু, স্ত্রীর গর্বে গর্বিত তিনি

সূত্র বলছে, অতীতে সংসদদের বেতন ছিল আরও বেশি। তাঁরা এক লক্ষ টাকা করে বেতন পেতেন। ‌তবে ২০২০ সালের পর থেকে সাংসদদের বেতনে কাটছাঁট করা হয়েছে। কমেছে কিছু সুযোগ সুবিধা। তবে বর্তমানে সাংসদেরা যে সকল সুবিধা পাচ্ছেন সেটাও কম কিছু নয়। আর সেটাই এখন আলোচনার কেন্দ্রে।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।