লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Mutton Rezala Recipe: একঘেয়ে মাটন কষা থেকে বেরিয়ে এসে দুর্দান্ত মাটন রেসিপি দিয়ে জয় করে নিন অতিথিদের মন

Published on:

WhatsApp Group Join Now

Mutton Rezala Recipe: রবিবার হলেই বাঙালির মনটা কেমন ‘মাটন খাবো’ করে ওঠে। রবিবার দুপুরে গরম ভাত এবং মাটন কষা বা পাঁঠার ঝোল যেন অমৃত। বাঙালি এমনিই খাদ্য রসিক। তাই মাটন কষা হোক বা পাঁঠার ঝোল সবেতেই সন্তুষ্ট তারা। তবে বাড়িতে অতিথি এলে অনেক সময় আমরা এই দুটো রেসিপি থেকে সরে গিয়ে একটু অন্যরকম কিছু রান্না করতে চাই। তাই সকলের কথা মাথায় রেখেই আজকের প্রতিবেদনে এমন একটা রেসিপি নিয়ে চলে এসেছে যা খেতে দুর্দান্ত। একবার খেলে প্রত্যেকের মুখে এই স্বাদ লেগে থাকবে। রেসিপিটির নাম মাটন রেজালা (Mutton Rezala Recipe)

WhatsApp Group Join Now

Table of Contents

Mutton Rezala Recipe: Ingredients

এক কেজি পাঁঠার মাংস
পেঁয়াজ বাটা
আদা বাটা
রসুন বাটা
জিরে বাটা
পোস্ত বাটা
কাজুবাদাম বাটা
গোলমরিচ গুঁড়ো
টক দই
সাদা তেল
ঘি
বেরেস্তা
স্বাদ মতো নুন ও চিনি
গোটা গরম মশলা জায়ফল-জয়িত্রি-দারুচিনি গুঁড়ো

Mutton Rezala Recipe: Instructions

➥ প্রথমে পাঁঠার মাংস ভালো করে জলে ধুয়ে নিন। তারপর তাতে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, জিরে বাটা, নুন ও পরিমাণমতো তেল দিয়ে ভালো করে মেরিনেশনের জন্য ঘন্টা দুই রেখে দিন ঢাকা দিয়ে। পাশাপাশি টকদই ভালো করে ফেটিয়ে রাখুন।

➥ এরপর কড়াইতে ঘি ও তেল একসঙ্গে দিয়ে ভালো করে গরম করে নিন। তারপর তাতে গোটা গরম মশলা ফোড়ন দিন। ফোড়ন ভাজার পর সেখান থেকে হালকা সুগন্ধ ছাড়লে ম্যারিনেট করা মাংস দিয়ে দিন। এরপর হালকা আঁচে মাংস ভালো করে কষাতে থাকুন।

আরও পড়ুন: Mutton Kosha Recipe: মটনের ঝোল তো অনেক খেয়েছেন এইবার এই পদ্ধতিতে মটন রান্না করে দেখুন; হাত চাটবে বাচ্চা থেকে বুড়ো সকলেই

➥ মিনিট পনেরো মাংস কষানোর পর একে একে পোস্ত বাটা, কাজুবাদাম বাটা, ফেটানো টক দই, গোলমরিচ গুঁড়ো, জায়ফল-জয়িত্রি-দারুচিনি গুঁড়ো দিয়ে দিন। আবারও সবকিছু দেওয়ার পর ভালো করে কষাতে থাকুন।

➥ কষানোর মধ্যেই স্বাদ অনুযায়ী চিনি ও নুন দিন। তারপর ঢাকনা চাপা দিয়ে রান্না হতে দিন। মাঝেমাঝে ঢাকনা খুলে নাড়াচাড়া করে নিন যাতে মাংস কড়াইয়ে লেগে না যায়। মাংস ভালো ভাবে সিদ্ধ হয়ে এলে শেষে উপর থেকে বেরেস্তা ছড়িয়ে গ্যাস বন্ধ করে দিন। তারপর গরম গরম পরিবেশন রুটি, নান বা পরোটার সঙ্গে পরিবেশন করুন।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।