লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Nabanna Scholarship 2024: প্রত্যেক ছাত্র-ছাত্রীকে দেওয়া হবে ১০ হাজার টাকা, দেখে নিন সরকারের এই বিশেষ স্কলারশিপটি

Updated on:

WhatsApp Group Join Now

Nabanna Scholarship 2024: পশ্চিমবঙ্গ সরকার অনুমোদিত একাধিক জনপ্রিয় স্কলারশিপ রয়েছে ছাত্র-ছাত্রীদের জন্য। সেরকমই একটি জনপ্রিয় স্কলারশিপ হল ‘নবান্ন স্কলারশিপ’। নবান্ন থেকে এই স্কলারশিপ ছাত্র-ছাত্রীদের দেওয়া হয় বলেই নবান্ন স্কলারশিপ নামে সকলের কাছে এটি জনপ্রিয়। এটি হলো আসলে “চিফ মিনিস্টার রিলিফ ফান্ড স্কলারশিপ”। মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ছাত্রীদের এই স্কলারশিপ দান করা হয়। আজকের প্রতিবেদনটি প্রত্যেক ছাত্র-ছাত্রীর জন্য ভীষণ উপকারী। কারণ এই প্রতিবেদনে সকলকে জানানো হবে কিভাবে নবান্ন স্কলারশিপ এর জন্য আপনারা আবেদন করবেন, কোথায় আবেদন করবেন, কি কি পদ্ধতি রয়েছে আবেদন করার।

WhatsApp Group Join Now

প্রথমে জেনে নেব নবান্ন স্কলারশিপ কি?

পশ্চিমবঙ্গের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজের ত্রাণ তহবিল থেকে ছাত্র-ছাত্রীদের পড়াশোনার জন্য কিছু অর্থ সাহায্য করে থাকেন। আর সেটাই নবান্ন স্কলারশিপ নামে পরিচিত।

  • নাম-পশ্চিমবঙ্গ মুখ্যমন্ত্রী ত্রান তহবিল স্কলারশিপ, নবান্ন
  • প্রদানকারী-পশ্চিমবঙ্গ সরকার, Govt. of West Bengal
  • যোগ্যতা বোর্ড পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর।
  • অনুদান এককালীন ১০ হাজার টাকা।
  • আবেদন অনলাইন নতুন পোর্টালে।

কারা কারা এই নবান্ন স্কলারশিপ এর সুযোগ সুবিধা পাবেন?

পশ্চিমবঙ্গের একাদশ শ্রেণীর ছাত্র ছাত্রীরা, স্নাতক কোর্সের পড়ুয়ারা এবং স্নাতকোত্তর কোর্সের সমস্ত মেধাবী ছাত্রছাত্রীরা এই স্কলারশিপের আর্থিক অনুদান হিসেবে প্রতিবছরে ₹১০,০০০ টাকা বৃত্তি পাবে। এই স্কলারশিপ পাওয়ার জন্য ছাত্র-ছাত্রীদের পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে এবং পশ্চিমবঙ্গের অন্তর্গত যেকোনো সরকারি বিদ্যালয় বা কলেজ বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করতে হবে।

পরিবারের বার্ষিক আয়: যদি ছাত্র-ছাত্রীদের পরিবারের বার্ষিক আয় এক লক্ষ কুড়ি হাজার হয় তবেই এই স্কলারশিপ পাবে তারা।

স্কলারশিপ পাওয়ার জন্য কত নম্বর লাগবে ছাত্র-ছাত্রীদের?

মাধ্যমিক/উচ্চমাধ্যমিক স্তরের ছাত্র ছাত্রীদের পরীক্ষায় সর্বমোট ৫০% বা তার উর্দ্ধে এবং ৬০%-এর নিম্নে নম্বর পেতে হবে। উচ্চমাধমিক পরীক্ষায় সর্বমোট ৫০% বা তার উর্দ্ধে এবং ৬০%-এর নিম্নে নম্বর পেতে হবে। স্নাতক বা স্নাতকস্তরে সর্বমোট ৫০% বা তার উর্দ্ধে এবং ৫৩%-এর নিম্নে নম্বর পেতে হবে।

স্কলারশিপ এ আবেদন করার জন্য কি কি ডকুমেন্ট লাগবে?

শেষ পরীক্ষার মার্কশীট, আধার কার্ড, রঙিন পাসপোর্ট ফটোগ্রাফ, ছাত্র বা ছাত্রীর নিজস্ব ব্যাংক একাউন্ট, পারিবারিক বার্ষিক ইনকাম সার্টিফিকেট, MLA/MP রেকমেন্ডেশন এবং স্ব ঘোষণা, একটি বৈধ মোবাইল নাম্বার এবং ইমেইল আইডি।

আরও পড়ুন: Weather Forecast: ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, বিশেষ কয়েকটি জেলায় জারি করা হলো কমলা সর্তকতা

কোথায় আবেদন করবেন?

দু’বছর আগে অফলাইনে ফরম ফিলাপ করে নবান্নে জমা দিয়ে আসতে হতো। তবে এখন তা পরিবর্তন হয়েছে। “চিফ মিনিস্টার রিলিফ ফান্ড স্কলারশিপ” ওটা দেখুন ফরম ফিলাপ থেকে শুরু করে ভেরিফিকেশনের কাজ সমস্তটাই হয়ে যায়। নবান্ন স্কলারশিপের অনলাইনে পোর্টাল Link 》https://cmrf.wb.gov.in/ এই লিংকে ক্লিক করলে আপনি সরাসরি নবান্নের পেজে ঢুকে ফরম ফিলাপ করতে পারবেন। বর্তমানে এখনো ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য আবেদন শুরু হয়নি। লোকসভা নির্বাচনের ফলাফলের পরেই খুব শীঘ্রই এই স্কলারশিপের আবেদন শুরু হবে।

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।