লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

NEET UG 2024: NEET পরীক্ষায় দুর্নীতি, বাদ গ্রেস মার্কস! ফের পরীক্ষা নেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

Published on:

WhatsApp Group Join Now

NEET UG 2024: এতদিন পর্যন্ত যে NEET পরীক্ষা নিয়ে ঝামেলা চলছিল, অবশেষে সেই NET পরীক্ষা নিয়ে বড় ঘোষণা করলে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের পক্ষ থেকে জানানো হয়েছে, NEET পরীক্ষায় বাদ যাবে গ্রেস মার্কস। আবারো নতুন করে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হয়েছে, পরীক্ষা হবে আগামী ২৩শে জুন আর ফল প্রকাশ হবে আগামী ৩০শে জুন। ১৫৬৩ জন পরীক্ষার্থীর জন্য আবার পরীক্ষার ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়েছে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে।

পাশাপাশি সুপ্রিম কোর্ট এর তরফ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে কাউন্সিলিংয়ে কোনও স্থগিতাদেশ নয়। সেইসঙ্গে পরীক্ষা বাতিল হবে না বা সবার আবার পরীক্ষা নেওয়া হবে না। নিট মামলায় একমাত্র ১৫৬৩ জন, যাঁরা গ্রেস মার্কস পেয়েছিল, তাঁদের-ই শুধু পুনরায় পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হবে। এবার পরীক্ষার্থীরা ঠিক করবে তারা পুনরায় পরীক্ষায় বসবে নাকি গ্রেস মার্কস ছাড়াই কাউন্সেলিং এ যাবে। নিট মামলায় পরবর্তী শুনানি আবার জুলাই মাসে হবে।

প্রসঙ্গত উল্লেখ্য শেষ অনেকদিন ধরেই ডাক্তারি প্রবেশিকা পরীক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ পরীক্ষা NEET এর ফলাফল নিয়ে সারা দেশ জুড়ে উত্তাল হচ্ছে। কানপুর থেকে দিল্লি, কলকাতা থেকে পাটনা নিটের ফলাফল নিয়ে বিক্ষোভ দেখান পরীক্ষার্থীরা। নিট পরীক্ষায় দুর্নীতির অভিযোগে সোচ্চার হয়েছে সকল পরীক্ষার্থী। নিট নিয়ে আন্দোলনে নেমেছে কেওয়াইএস, বিএপিএসএ, এসএফআই, আইসা সহ বহু সংগঠন। শীর্ষ আদালতেও দায়ের হয় মামলা। তাদের দাবি NET পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে। দিল্লিতে শিক্ষা মন্ত্রকের সামনে বিক্ষোভ চলে। যে সংস্থা NEET পরীক্ষা নেয়, সেই ন্যাশনাল টেস্টিং এজেন্সির অফিসের সামনেও বিক্ষোভ হয়।

আরও পড়ুন: WB Government: ভোটের পরেই নয়া চমক! শিক্ষকদের জন্য বড় উদ্যোগ রাজ্য সরকারের

নিট পরীক্ষা হয় মোট ৭২০ নম্বরের। ৪ নম্বরের ১৮০টি প্রশ্ন থাকে। এবার NET পরীক্ষায় বসেছিলেন ২৪ লাখ পরীক্ষার্থী। রেজাল্ট বেরলে দেখা যায় ফুল মার্কস ৭২০ মধ্যে ৭২০ পেয়েছেন মোট ৬৭ জন। আবার কেউ কেউ পেয়েছেন ৭১৮ কিংবা ৭১৯। সেই থেকেই শুরু হয় সন্দেহ। কারণ কেউ কোনও প্রশ্নের উত্তর না করলে তার পাওয়া কথা ৪ নম্বর কম। সুতরাং মার্কস হওয়া উচিত ৭১৬। আবার কেউ কোনও প্রশ্নের ভুল উত্তর দিলে তার বাদ যাবে মোট ৫ নম্বর। সেক্ষেত্রে নম্বর পাওয়ার কথা ৭১৫ নম্বর। সেই জায়গায় ৭১৮ নম্বর পাওয়াটা অস্বাভাবিক। হরিয়ানার একটি পরীক্ষা কেন্দ্রের ৮ জন পরীক্ষার্থী-ই নিটে ফুল মার্কস পেয়েছেন। বিক্ষোভকারীরা বলছেন, নিট স্বচ্ছ নয়। নিটে অনিয়ম হয়েছে।

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।