লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Weather Update: দক্ষিণবঙ্গে অবশেষে ঢুকছে বর্ষা, চার জেলায় জারি করা হলো বিশেষ সর্তকতা

Published on:

WhatsApp Group Join Now

Weather Update: প্রতিদিনের এই অসহ্য গরম আর নেওয়া যাচ্ছে না। 40° এর কাছাকাছি তাপমাত্রা থাকছে প্রতিদিন। সেই তাপমাত্রা সাথে যোগ হয়েছে আদ্রতা জনিত অস্বস্তি, প্যাচপ্যাচে ঘাম। সেই কারণে অস্বস্তিতে গোটা দক্ষিণবঙ্গের মানুষ। প্রত্যেকেই অপেক্ষা করে আছে বর্ষার জন্য। আবহাওয়াবিদদের কথা অনুযায়ী বুধবার রাতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাত হওয়ার কথা হলেও সব জায়গায় তার প্রভাব পড়েনি।

কোন কোন জেলায় হালকা ঝিরিঝিরি বৃষ্টি হয়েছে। তাতে গরম এতটুকু কমেনি, বরং বৃহস্পতিবার সকাল হতে না হতেই ফের আবারো গরমের সেই চোখ রাঙানো শুরু হয়ে গিয়েছে। যদিও আবহাওয়াবিদদের কথা অনুযায়ী আজ বৃহস্পতিবার থেকেই কিছুটা পরিবর্তন হতে পারে আবহাওয়ার। তবে কি দক্ষিণবঙ্গে অবশেষে বর্ষা ঢুকছে? আজ থেকে কি শুরু হয়ে যাবে বর্ষা? সেইসব প্রশ্নের উত্তর পাওয়ার অপেক্ষায় রয়েছে মানুষ।

আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে ১২-১৬ জুনের মধ্যে উত্তরবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ বৃদ্ধি পাবে। যদিও এই দিনগুলিতে দক্ষিণবঙ্গে হিট ওয়েভের সতর্কতা জারি করা হয়েছে। শেষ কয়েকদিন ধরে উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হচ্ছে।

সূত্রের খবর অনুযায়ী আজ দক্ষিণবঙ্গতেও সেই প্রভাব পড়তে চলেছে। কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে। তবে আজ চরম তাপপ্রবাহের জন্য সতর্কতা জারি করা হয়েছে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর জেলায়।

WhatsApp Group Join Now

অন্যদিকে উষ্ণ এবং আদ্রতায় ভরা আবহাওয়া থাকবে হুগলী, মুর্শিদাবাদ এবং বীরভূম জেলায়। পাশাপাশি সতর্কতা জারি করা হয়েছে বাঁকুড়া এবং দুই ঝাড়গ্রামে। রাতের দিকে দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার কথা রয়েছে। বীরভূম, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং ঝাড়গ্রাম জেলাগুলিতে এদিন ব্যাপক বৃষ্টি হবে বলে আশঙ্কা।

আরও পড়ুন: NEET UG 2024: NEET পরীক্ষায় দুর্নীতি, বাদ গ্রেস মার্কস! ফের পরীক্ষা নেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

অন্যদিকে উত্তরবঙ্গে আজ ভারী বৃষ্টির দাপটে কমলা সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে। এছাড়া অত্যাধিক ভারী বৃষ্টির জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায়। আগামী ২০ জুন মৌসুমী অক্ষরেখা কিছুটা দক্ষিণের দিকে সরতে চলেছে তারপরেই হয়তো বর্ষা আসবে।

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।