লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

WB Government: ভোটের পরেই নয়া চমক! শিক্ষকদের জন্য বড় উদ্যোগ রাজ্য সরকারের

Published on:

WhatsApp Group Join Now

WB Government: রাজ্যের মাথাব্যথার অন্যতম বড় কারণ হয়ে দাঁড়িয়েছে এসএসসি দুর্নীতি। রাজ্যে ঘুষের বিনিময়ে চাকরির অভিযোগ উঠেছে বারবার। ইতিমধ্যেই প্রাক্তন শিক্ষা মন্ত্রীকে গ্রেপ্তার করা হয়েছে। শিক্ষা নিয়ে নানান দুর্নীতির কথা পিঁয়াজের খোসার মতন বেরিয়ে পড়েছে। ২০১৬ সালের প্রাইমারি টেট পাশ করা প্রায় ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি বাতিল হয়েছে। কলকাতা হাইকোর্টের রায় চাকরি বাতিলের এই নির্দেশিকা জারি করা হয়েছে। যদিও চাকরিপ্রার্থীরা এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সোজা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে।

সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ জারি করা হয়েছে। রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে শুরু হয়েছে ধোঁয়াশা। এর মধ্যে এবার শিক্ষকদের জন্য বড় উদ্যোগ। তবে অবশ্যই যোগ্য শিক্ষকদের জন্য। শিক্ষক সমাজের মেরুদন্ড। সমাজ গড়ার কারিগর তারা। রাজ্য সরকারের তরফে সেই শিক্ষকদের সম্মানিত করার জন্য বিশেষ পুরস্কারের আয়োজন করা হয়েছে। যার নাম শিক্ষারত্ন সম্মান। শিক্ষা ক্ষেত্রে যারা নিজেদের হাতে ছাত্র-ছাত্রীদের তৈরি করে এগিয়ে নিয়ে যান ভবিষ্যতের সুন্দর উজ্জ্বল পথে। তাদের জন্য এই শিক্ষারত্ন সম্মান। বাংলার যেসব শিক্ষকরা সত্যি সত্যিই সমাজ তৈরি করেন তাদের জন্য দেওয়া হবে এই সম্মান। 

যোগ্য শিক্ষকদের শিক্ষারত্ন সম্মানে ভূষিত করবে রাজ্য সরকার: 

আবেদনের যোগ্যতা:

আপনিও কি একজন শিক্ষক! দীর্ঘদিন ধরে ছাত্র-ছাত্রীদের পড়িয়ে চলেছেন মানুষ তৈরি করার জন্য। তবে অবশ্যই আপনিও আবেদন করতে পারেন এই সম্মানের ভাগীদার হওয়ার
জন্য। কোথাও যেতে হবে না অনলাইনে আবেদন করতে পারবেন খুব সহজেই। এর জন্য https://www.wbdse.com এই ওয়েবসাইটে গিয়ে একটি ফর্ম পূরণ করতে হবে। যেখানে শিক্ষক জীবনের অভিজ্ঞতা উল্লেখিত থাকবে অর্থাৎ আপনার শিক্ষক জীবনে যেসব প্রাপ্তি হয়েছে তা লিপিবদ্ধ করতে পারবেন সেই ফর্মে। নিজের গুরুত্বপূর্ণ নথি এবং রঙিন পাসপোর্ট সাইজের ছবিযুক্ত করতে হবে।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: School Opening After Summer Vacation: গরমের ছুটির শেষেও খুলছে না স্কুল; নেপথ্যে বড় কারন! এইবার মামলা জারি হাইকোর্টে

জেনে নিন,কারা আবেদনের যোগ্য?

সমস্ত সরকারি স্কুলগুলিতে প্রধান শিক্ষকদের সঙ্গে অন্যান্য শিক্ষক শিক্ষিকা এবং সহকারী শিক্ষক শিক্ষিকারাও আবেদন করতে পারবেন। তবে গত বছর যারা এই পুরস্কার পেয়ে গিয়েছেন তারা আর পাবেন না। প্রাথমিক জুনিয়র হাই স্কুল মাধ্যমিক উচ্চমাধ্যমিক এবং কলেজের শিক্ষকদের এই সম্মান প্রদান করা হয়ে থাকে।

About Author
Neha Basu

বিগত প্রায় ২ বছর ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। যে কোনো ধরনের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।