লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

SIM Card Rules: সতর্ক হন! মোবাইলে ২ টি সিম ব্যবহার করলেই দিতে হবে অতিরিক্ত চার্জ, TRAI নতুন নিয়ম প্রবর্তন করছে

Published on:

WhatsApp Group Join Now

SIM Card Rules : বর্তমান সময়ে মোবাইল ফোন ব্যবহার করেন না এমন মানুষের সংখ্যা হয়তো নেই। সবার হাতেই এখন একটা করে মোবাইল ফোন রয়েছে। সেটা স্মার্ট ফোন হতে পারে অথবা কিপ্যাড। তবে মোবাইল ফোন ছাড়া এখন কাউকে খুঁজে পাওয়া অসম্ভব ব্যাপার। আর মোবাইল ফোন ব্যবহার করতে গেলে প্রয়োজন হয় সিম কার্ডের, আমাদের অনেকের মোবাইলেই দুটো করে সিম কার্ড রয়েছে। অনেকেই একটি অফিসিয়াল কাজে এবং একটি ব্যক্তিগত কাজের জন্য ব্যবহার করে থাকেন। আর আপনার কাছেও যদি সেরকমই ডুয়েল সিম থেকে থাকে তাহলে আজকের প্রতিবেদনটি খুব মন দিয়ে পড়ুন।

Telecom Regulatory Authority of India অর্থাৎ TRAI সিম কার্ডের নিয়মের বেশ কিছু পরিবর্তন এনেছে। আপনি যদি ডুয়েল সিম ব্যবহার করে থাকেন তাহলে আপনাকে অতিরিক্ত চার্জ দিতে হতে পারে এর জন্য। তাই ফোনে দুটো সিম ব্যবহার করার আগে সাবধান হয়ে যান। কেউ অপ্রয়োজনে ফোনে দু’টি সিম কার্ড ব্যবহার করলে তাঁর কাছ থেকে অতিরিক্ত চার্জ নেওয়া হতে পারে। এর অর্থ হল, আপনি যদি একটি মাত্র সিম ব্যবহার করেন কিন্তু ফোনে দু’টি সিম ইনস্টল থাকে, সেক্ষেত্রে আপনাকে অতিরিক্ত টাকা দিতে হতে পারে। গ্রাহকদের কাছ থেকে এই চার্জ মাসিক বা বার্ষিক ভিত্তিতে নেওয়া হতে পারে।

সূত্রের খবর অনুযায়ী জানা গিয়েছে যে, মোবাইল অপারেটরদের থেকে মোবাইল ফোন এবং ল্যান্ডলাইনের জন্য অতিরিক্ত চার্জ দিতে হতে পারে। এমনটা হলে মোবাইল অপারেটররা গ্রাহকদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করতে পারবেন। এই ক্ষেত্রে আপনার ফোনে দুটো সিম থাকলে একটি যদি নিষ্ক্রিয় থাকে সে ক্ষেত্রে অতিরিক্ত চার্জ দিতে হতে পারে। সেই সমস্ত ব্যবহারকারীদের নম্বর ব্লক করা হয়েছে যাঁরা দীর্ঘদিন ধরে তাঁদের সিম কার্ড সক্রিয় করেননি। মোবাইল অপারেটররা সেই মোবাইল নম্বর বন্ধ করে তাঁদের ব্যবহারকারীর সংখ্যা হ্রাস করতে চাইছে। এমন পরিস্থিতিতে মোবাইল অপারেটরদের ওপর জরিমানা করতে পারে।

আরও পড়ুন: School: বাংলার শিক্ষা ব্যবস্থাতে আসছে বিরাট পরিবর্তন, প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত থাকবে একটি মাত্র মার্কশিট

আসলে বর্তমান সময়ে বেশিরভাগ ব্যবহারকারী তাঁদের ফোনে দু’টি সিম ব্যবহার করেন। যদিও, অধিকাংশ ক্ষেত্রেই সকলে একটিমাত্র সিম সক্রিয় করে রাখেন। যেখানে দ্বিতীয় সিমটি নিষ্ক্রিয় হয়ে থাকে। এমন পরিস্থিতিতে মোবাইল নম্বরে অতিরিক্ত চার্জ নেওয়ার পরিকল্পনা করা যেতে পারে। TRAI-এর তথ্য অনুযায়ী, বর্তমানে ২১৯ মিলিয়নেরও বেশি মোবাইল নম্বর দীর্ঘদিন ধরে সক্রিয় নেই। ওইসব মোবাইল নম্বরকে ব্ল্যাক লিস্ট ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

WhatsApp Group Join Now
About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।