লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

School: বাংলার শিক্ষা ব্যবস্থাতে আসছে বিরাট পরিবর্তন, প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত থাকবে একটি মাত্র মার্কশিট

Updated on:

WhatsApp Group Join Now

School: আবারও বাংলার শিক্ষা ব্যবস্থায় বড় পরিবর্তন আনা হচ্ছে। ঠিক করা হয়েছে এবার থেকে প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর মার্কশিট একটি রিপোর্ট কার্ড এর মধ্যে নথিভুক্ত করা হবে। এবার থেকে সকল ছাত্র-ছাত্রীদের রিপোর্ট একটি জায়গাতেই নথিভুক্ত করা থাকবে। মঙ্গলবারই স্কুল শিক্ষা দফতর থেকে এই মর্মে চিঠি পাঠানো হয়েছে মধ্য শিক্ষা পর্ষদের সভাপতির কাছে।

এই হলিস্টিক প্রোগ্রেস রিপোর্ট কার্ডে (HPC) প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত কোনও পড়ুয়া কোন ক্লাসে কত নম্বর পেয়েছে, সে বিষয়ে উল্লেখ করা থাকবে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে আগামী শিক্ষাবর্ষ থেকেই এই নিয়ম চালু করা হবে। সেই মতন মধ্যশিক্ষা পর্ষদ কে সমস্ত নিয়ম চালু করার কথা বলা হয়েছে।

এই নিয়ম চালু হলে প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত প্রত্যেক স্কুলের পড়ুয়াদের সমস্ত তথ্য এক জায়গায় নথিভুক্ত করা থাকবে। যার ফলে প্রত্যেক ছাত্র-ছাত্রী প্রত্যেক শ্রেণিতে কত নম্বর পাচ্ছে? তার হিসাব রাখা সুবিধা হবে। পর্ষদের অধীনে থাকা প্রত্যেক স্কুলকে নির্দেশ দিতে বলা হয়েছে, যাতে তারা এই শিক্ষাবর্ষ থেকে প্রত্যেক পড়ুয়ার মার্কশিটের হিসেব নতুন হলিস্টিক রিপোর্ট কার্ডে নথিভুক্ত করে।

এই বিশেষ নিয়ম চালু করার আরো একটি মূল কারণ হলো প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের শিক্ষাজীবনের সামগ্রিক বিকাশ ও অগ্রগতির একটি ট্র্যাক রেকর্ড থাকবে এই হলিস্টিক প্রোগ্রেস রিপোর্ট কার্ডে। আগামী শিক্ষাবর্ষ থেকে এই নিয়ম চালু করা হলে সমস্ত সরকারি স্কুলগুলোকে এই নিয়ম মেনে চলতে হবে বলেই নির্দেশ দেয়া হয়েছে রাজ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে।

আরও পড়ুন: Morning School: পশ্চিমবঙ্গে মর্নিং স্কুল শুরু হবে কি? অভিভাবক মহলে জল্পনা শুরু

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।