লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Nil Sasthi 2024: নীলষষ্ঠীতে সন্তানের মঙ্গলকামনায় কখন জ্বালবেন নীলের বাতি? জানুন শুভ সময়

Published on:

Nil Sasthi 2024: বাঙালির বারো মাসে তেরো পার্বণ লেগেই আছে। বাংলা নববর্ষ প্রায় আগত।চৈত্রের অবসান ঘটতে চলেছে।প্রতিটি মানুষ নতুন বছরকে বরণ করার জন্য প্রস্তুত। প্রতি বছর পয়লা বৈশাখের আগেই বাংলার প্রতিটি ঘরে ঘরে পালিত হয় নীল ষষ্ঠী (Nil Sasthi)। এটি বাংলার বহু প্রচলিত লৌকিক একটি ব্রত। প্রতিটি মা তাদের সন্তানের মঙ্গল কামনা করে এই ব্রত পালন করেন। এ বছর কখন কোন দিন পড়েছে এই ব্রত বিস্তারিত জেনে নেওয়া যাক নিচের প্রতিবেদন থেকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Nil Sasthi 2024
Nil Sasthi 2024

চৈত্রের অবসান এবং বৈশাখের শুরু এরকম অবস্থায় বাংলার প্রতি ঘরে ঘরে নীল ষষ্ঠীর (Nil Sasthi) র ব্রত পালিত হয়।চলতি বছরে ১২ ই এপ্রিল মানে আগামীকাল অর্থাৎ শুক্রবার পড়েছে এই ব্রত পালনের তিথি।প্রতিটি মা তাদের সন্তানের আরোগ্য এবং দীর্ঘায়ু কামনায় নীলের ঘরে অর্থাৎ মহাদেবের কাছে বাতি প্রজ্জ্বলন করেন।এই নীল হলেন নীলকন্ঠ অর্থাৎ স্বয়ং মহাদেব (Mahadev)। পুরাণে কথিত আছে অমৃত মন্থনের সময় যে গরল বা বিষ উত্থিত হয়,সেটা কন্ঠে ধারণ করেছিলেন মহাদেব (Mahadev)। তারপর থেকেই নীলকন্ঠ হিসেবে পূজিত হন তিনি।

Nil Sasthi 2024
Nil Sasthi 2024

প্রতি বছর চৈত্র মাসের শেষে চড়ক উৎসবের আগের দিন নীল ষষ্ঠীর ব্রত পালিত হয় ঘরে ঘরে।এই তিথির সব থেকে গুরুত্বপূর্ণ অংশ হলো বাতি প্রজ্জ্বলন।প্রতিটি মা ঘিয়ের বাতি নিবেদন করেন বাবা মহাদেবের সামনে।যার যত সন্তান ,তাদের সকলের নামেই বাতি জ্বালান মা।

এ বছর অর্থাৎ আগামী শুক্রবার নীলের বাতি দেওয়ার শুভ সময় হলো বিকেল ৪.১১ মিনিট থেকে বিকেল ৫.৫ মিনিট পর্যন্ত।আবার সন্ধ্যে ৭.২০ মিনিট থেকে ৮.৫৬ মিনিট পর্যন্ত শুভ সময় আছে নীলের ঘরে বাতি দেওয়ার।যারা বাড়িতে পুজো করবেন বলে ভাবছেন,তাদের খেয়াল রাখতে হবে রাতভর যেন বাতি প্রজ্জ্বলিত থাকে।বাতি কিন্তু নিভে গেলে চলবে না।

আরও পড়ুন: Nil Sasthi 2024: নীল ষষ্ঠীর দিন শিবের আশীর্বাদ পেতে অবশ্যই পালন করুন এই নিয়মগুলি; জেনে নিন বিস্তারিত

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment