লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Ration Card: ফ্রিতে মিলবে না রেশন! কেন্দ্রের নয়া বিজ্ঞপ্তি সামনে আসতেই কপালে চিন্তার ভাঁজ নিম্ন মধ্যবিত্তের

Published on:

WhatsApp Group Join Now

Ration Card: আর মিলবে না ফ্রিতে রেশন। দেশে করোনা সংকটের সময় আর্থসামাজিকভাবে দুর্বল মানুষের সহায়তায় কেন্দ্রীয় সরকার চালু করেছিল বিনামূল্য রেশন। সেই থেকে এখনো পর্যন্ত বহু মানুষকে বিনামূল্যে চাল গম ডাল এবং চিনি দেওয়া হয়। কিন্তু এবার আর মিলবে না সেই রেশন। বাতিল হয়ে যেতে পারে রেশন কার্ড। কেন কিভাবে কাদের রেশন কার্ড (Ration Card) বাতিল হবে।

WhatsApp Group Join Now

আসলে ভোটার কিংবা আধারের মতন রেশন কার্ড পেতেও কিছু নিয়ম মানতে হয়।। সেগুলি না মানা হলে রেশন কার্ড বাতিল হয়ে যেতে পারে। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্য যোজনার আওতায় বিনামূল্যে এই রেশন পাওয়া যায়। ৫ বছরের জন্য দেশের মানুষ যারা দারিদ্র্যসীমার নিচে বসবাস করেন তারা এই রেশন পেতে পারেন!

কিন্তু কাদের রেশন কার্ড বাতিল হতে পারে জানেন!

তিন ধরনের রেশন কার্ড (Ration Card) রয়েছে দেশে! এপিএল বিপিএল এবং অন্নপূর্ণা! এর মধ্যে অন্নপূর্ণা কার্ডের অধিকারীদের বিশেষ সুবিধা দেওয়া হয়। কিন্তু এই কার্ডে কিছু অযোগ্য মানুষেরা সুবিধা নিয়ে বিনামূল্যে রেশন পাচ্ছেন। এবার তাদের বিরুদ্ধে কঠোরভাবে পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র সরকার।।

আরও পড়ুন: Aishwarya Rai Bachchan: আচমকা ঐশ্বর্যর বাড়িতে হাজির অভিষেক সহ গোটা পরিবার! একাই সবটা সামলান ঐশ্বর্য ও তাঁর মায়ের!

কারা এই রেশন পাওয়ার অযোগ্য?

রেশন কার্ডের বৈধতা পেতে গেলে কিছু শর্ত অবশ্যই মানতে হবে! যেমন প্রথমেই হতে হবে ভারতের একজন নাগরিক। যদি দেশের স্থায়ী বাসিন্দা না হয়ে থাকেন তবে রেশন পাবেন না।। পরিবারের বার্ষিক আয় ২ লক্ষের বেশি হলে চলবে না। যদি রেশন কার্ড হোল্ডারের আড়াই একরের বেশি জমি, গাড়ি এবং বাড়ি থাকে তবে তিনিও রেশন পাবেন না।।

রেশন কার্ড বৈধ কাদের!

দারিদ্র্যসীমার নিচে এবং উপরে থাকা মানুষেরা এই রেশন কার্ড থেকে রেশন তুলতে পারবেন। যারা দারিদ্র সীমার উপরে অবস্থিত অর্থাৎ APL কার্ড দেওয়া হবে । যারা দারিদ্র সীমার নিচে থাকেন তাদেরকে দেওয়া হয় BPL। যারা অতিরিক্ত দারিদ্র তাদেরকে দেওয়া হয় অন্নপূর্ণা কার্ড। তাদের জন্য সর্বোচ্চ চাল এবং গম পাওয়া যায় এই কার্ডে। তবে ফ্রিতে চাল গম পেতে গেলেও কিছু নিয়মাবলী মানতে হবে। নইলে অচিরে বন্ধ হয়ে যেতে পারে আপনার রেশন।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।