লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Post Office Scheme: এবারে ঘরে বসে সুদের থেকে ৪.৫ লক্ষ টাকা উপার্জন করবেন, জেনে নিন নতুন স্কিম সম্পর্কে

Published on:

WhatsApp Group Join Now

Post Office Scheme: আমরা প্রত্যেকেই আমাদের উপার্জন করা অর্থের কিছুটা পরিমাণ অর্থ সঞ্জয় করে রাখি ভবিষ্যতের জন্য। যাতে ভবিষ্যতে আমাদের কোন রকম সমস্যার সম্মুখীন হতে না হয় বা আমাদের অনুপস্থিতিতে আমাদের পরিবারের সদস্যদের কোন সমস্যা না হয়। বর্তমানে বিভিন্ন রকম শেয়ার মার্কেট এবং মিউচুয়াল ফান্ড (Mutual Fund) রয়েছে বাজারে। কিন্তু এই অসংখ্য মিউচুয়াল ফান্ড (Mutual Fund) এবং শেয়ার মার্কেটের ভিড়ে গ্রাহকদের ভরসার জায়গা হল পোস্ট অফিস বা সরকারি যেকোনো সংস্থা।

কারণ বর্তমানে চিটফান্ডের ব্যাপক বিস্তার রয়েছে, যেকোনো জায়গায় ভরসা করে নিজের সঞ্চিত অর্থ রাখলেই ঠকতে হচ্ছে মানুষকে। তাই বর্তমানে সকলেই সরকারি ব্যাংক এবং পোস্ট অফিসের উপরে ভরসা করে থাকেন। ব্যাংকের থেকেও পোস্ট অফিসের উপর মানুষের ভরসা বেশি। কারণ পোস্ট অফিসে টাকা যেমন সুরক্ষিত থাকে তেমনি দুর্দান্ত রিটার্ন পাওয়া যায় বছর শেষ। প্রতি মাসেই দারুন দারুন সব স্কিম নিয়ে হাজির হয় পোস্ট অফিস।

সম্প্রতি সেরকমই পোস্ট অফিস (Post Office) একটি নতুন স্কিম নিয়ে হাজির হয়েছে। এই সরকারি স্কিমাটি হল পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম। দেশের যেকোনো নাগরিক এই স্কিমে ৫ বছরের জন্য টাকা বিনিয়োগ করতে পারেন, যাতে বিনিয়োগকারীদের দারুণ রিটার্ন দেওয়া হয়। এছাড়াও, কর ছাড়ের সুবিধাও পাওয়া যায় এই স্কিমে। এই স্কিমটির সুবিধা হল এটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের অধীনে পরিচালিত হয়।

এই স্কিমে একসঙ্গে টাকা বিনিয়োগ করতে পারেন, যার সুদ সময়ে সময়ে আপনি তুলেও নিতে পারবেন। এই স্কিমটিকে পোস্ট অফিস এফডিও বলা হয়। টাইম ডিপোজিটের অধীনে চার ধরনের মেয়াদে বিনিযোগ করা যায়। এই স্কিমে সুদের পরিমাণ হল ১ বছরের মেয়াদের জন্য ৬.৯ শতাংশ সুদ দেওয়া হয়। ২ বছর মেয়াদের জন্য ৭ শতাংশ সুদ দেওয়া হয়। ৩ বছরের মেয়াদের জন্য ৭.১ শতাংশ সুদ দেওয়া হয়। আর ৫ বছরের মেয়াদের জন্য এই স্কিমে সুদ দেওয়া হয় ৭.৫ শতাংশ।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Summer Vacation: ১০ই জুনও বিভিন্ন জায়গায় বন্ধ থাকছে স্কুল, কবে থেকে আবার সম্পূর্ণভাবে চালু হবে পঠনপাঠান

এই স্কিমে ৩ জন ব্যক্তি একক বা যৌথ ভাবেও অ্যাকাউন্ট খুলতে পারেন। এই স্কিমে, আপনি ন্যূনতম ১০০০ টাকা দিয়ে বিনিয়োগ করতে পারেন। তবে টাকা জমা করার সর্বোচ্চ পরিমাণের কোনও সীমা নেই। পাঁচ বছরের মেয়াদের অধীনে এই স্কিমে আয়করের ধারা 80C এর অধীনে দেড় লক্ষ টাকার বার্ষিক ছাড় দেওয়া হয়। কিন্তু এই স্কিমে আপনি ছয় মাসের আগে টাকা তুলতে পারবেন না। আপনি যদি এই স্কিমের অধীনে প্রতিদিন ২,৭৭৮ টাকা সঞ্চয় করেন এবং এক বছর পর অন্তত ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনি শুধুমাত্র সুদের থেকে ৪.৫ লক্ষ টাকা উপার্জন করবেন। পাঁচ বছরে মোট পরিমাণ হবে ১৪,৪৯,৯২৮ টাকা।

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।