লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Putiram Sweets: মিষ্টিপ্রেমীদের জন্য দুঃসংবাদ! বন্ধ হচ্ছে দীর্ঘ ৮০ বছরের ঐতিহ্যশালী প্রসিদ্ধ মিষ্টির দোকান পুঁটিরাম

Published on:

WhatsApp Group Join Now

Putiram Sweets: শহর কলকাতা জুড়ে শুধুই ইতিহাসের ঝাঁপি পড়ার খবর। আজ সকালেই বন্ধ হয়েছে তারাতলার ব্রিটিনিয়া ফ্যাক্টরি। এবার বন্ধ হল পুটিরাম। মিষ্টি প্রেমীদের ঐতিহ্য এবং মেলবন্ধনের এক অন্যতম ঠিকানা এই পুটিরাম (Putiram Sweets)। দীর্ঘদিনের গৌরব এবং গরীমা অবশেষে ফিকে হয়ে যাওয়ার পথে। তার কারণ বন্ধ হচ্ছে পুটিরাম।

বন্ধ হচ্ছে পুটিরাম:

আর খেতে পারবেন না পুটিরামের রসগোল্লা। কলকাতা মানেই নানান রকম মিষ্টি, আর এই মিষ্টির জগতে অন্যতম সেরা ঠিকানা পুঁটিরাম। কলকাতা বাসি তো বটেই এমনকি কলকাতায় বেড়াতে এলে পুটিরামের মিষ্টির জন্য খোঁজ করেন অনেকেই। বিগত ৮০ বছর ধরে পুটিরাম গৌরবের সঙ্গে ব্যবসা করে এসেছে তিলোত্তমার বুকে। কিন্তু সেই পুটিরাম এবার বন্ধের মুখে। আর পাওয়া যাবে না, পুঁটিরামের মিষ্টি । কিন্তু হঠাৎ করে কেন এই ছন্দপতন। শোনা যাচ্ছিল কানাঘুষ। গত তিনদিন ধরে বন্ধ ছিল পুটি রামের ঝাঁপি। অনেকেই বলছিলেন অসুস্থ রয়েছেন মালিক। তবে না শেষ পর্যন্ত জানা গেল আর খুলবে না এই দোকান বন্ধ হয়ে গিয়েছে। মালিক যে অসুস্থ সে খবর একেবারেই সত্য।

অসুস্থ মালিক:

পুটিরামের আমহার্স্ট স্ট্রিট এলাকার দোকানটির কর্ণধার পরেশ মোদক গুরুতর অসুস্থ। তার একমাত্র পুত্র তিনি মুম্বাইতে থাকেন তার পক্ষে কলকাতা এসে ব্যবসা চালানো একেবারেই অসম্ভব। অসুস্থতার কারণে দোকান চালানোর মতো কেউ না থাকায় বন্ধ করে দিচ্ছেন তিনি। স্বাভাবিকভাবেই মন ভারাক্রান্ত মিষ্টি প্রেমীদের। ৮০ বছরের এই পুরনো দোকান এতদিন ধরে নানান ইতিহাসের সাক্ষী থেকে এসেছে অবশেষে সেই ইতিহাসের সমাপতন হতে চলেছে। তবে পুটি রামের আরো একটি শাখা রয়েছে সেটি সূর্য সেন স্ট্রিটে।

নেই ব্যবসায় মন:

যদিও সেই দোকানের সঙ্গে এর কোন সংযোগ নেই। সেই দোকানের মালিক ইন্দ্রজিৎ মোদক জানান আমাদের দোকান একশো বছরের পুরনো। তবে শুনেছি আমহার্স্ট স্ট্রিটের দোকানটি বন্ধ হয়ে যাচ্ছে। কলকাতার চারিদিকে রয়েছে এমন অনেক পুরনো দোকান। যা ধীরে ধীরে কালের নিয়মে ক্ষয়প্রাপ্ত হয়েছে। এদিকে ইন্দ্রজিৎ মোদক জানিয়েছেন, বর্তমান প্রজন্ম কেউ ব্যবসা করতে চান না সকলেই চাকরি করতে ব্যস্ত। আর তাই হয়তো এভাবে হারিয়ে যাবে কলকাতার পুরানো ঐতিহ্যগুলি।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Breakfast For School Student: শুধু মিড ডে মিল নয় এইবার থেকে ব্রেকফাস্টও পাবে পড়ুয়ারা! রাজ্যে বদল হল পড়ুয়াদের খাবার চার্ট

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।