লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Rath Yatra 2024: যেকোনো পেরেক বা কাঠে তৈরি হয়না প্রভুর রথ! জানুন রথযাত্রার অজানা কাহিনী!

Published on:

WhatsApp Group Join Now

Rath Yatra 2024: সামনেই আসছে রথযাত্রা। এই রথযাত্রা গোটা ভারতবর্ষের মানুষের প্রাণের উৎসব। রথ যাত্রার সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত রয়েছে জগন্নাথ বলরাম এবং সুভদ্রা দেবীর কথা। রথ মানেই পুরীতে মহা সমারোহ।দেশ-বিদেশ থেকে তীর্থযাত্রী এবং পর্যটকরা ছুটে আসেন। সমুদ্র সৈকত থেকে জগন্নাথ মন্দিরে তখন শুধুই পর্যটকদের পায়ের ধুলো। আগামী ৭ জুলাই রথযাত্রা(Rath Yatra 2024)।

প্রতিবছরের মতন এবারেও নির্দিষ্ট রীতিনীতি মেনে বিশেষ ধরনের কাঠ দিয়ে তৈরি করা হবে তিনটি রথ। জগন্নাথ দেবের রথের নাম নন্দী ঘোষ, বলভদ্রের তালধজ এবং সুভদ্রার রথের নাম দর্পদলন। রথ তৈরির আগে এখন চূড়ান্ত প্রস্তুতি। সৈকত নগর পুরি যেন অন্যরকম ভাবে সেজে ওঠে। শুধুই আধ্যাত্মিক বাণী এবং কথা শোনা যায় এই রথের দিন। রথ নিয়ে রয়েছে নানান কিংবদন্তি।

পুরীর মতন দেশের নানান প্রান্তে পালিত হয় রথযাত্রা। তবু রথ যাত্রার সঙ্গে পুরীর এক অবিচ্ছেদ্য যোগাযোগ রয়েছে। জগন্নাথ দেবের রথ তৈরি করতে সময় লাগে দুই মাস। এই সময় নিয়ম নিষ্ঠার সঙ্গে কিছু আধ্যাত্মিক নীতি পালন করতে হয়। একটি রথ তৈরি করতে প্রথমেই লাগে কাঠ। শুনলে অবাক হবেন রথের জন্য কোন পেরেক বা কাঠ ব্যবহার করা হয় না।

হ্যাঁ ঠিকই শুনছেন। রথের যে কাঠ তা হবে ঋজু অর্থাৎ একেবারে সোজা। খাঁটি এই কাঠ এবং তা থেকে তৈরি রথ প্রস্তুত না হওয়া পর্যন্ত কারিগদদের কিছু নিয়ম মানতে হয়।। জগন্নাথ দেবের রথ যাত্রার জন্য রথ তৈরির কাজ শুরু হয়ে যায় অক্ষয় তৃতীয়ার দিন থেকে। এর জন্য জঙ্গল থেকে কাঠ আহরণ করে আনা হয়। রথ তৈরিতে ব্যবহার করা হয় নিম গাছ এবং হাসি গাছের কাঠ।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Rathyatra 2024: জানেন কেন পালিত হয় রথযাত্রা? জানুন নেপথ্যের ৯টি অজানা তথ্য

ভগবান জগন্নাথ বলভদ্র এবং সুভদ্রা প্রত্যেকের রথ তৈরি করা হয় এই কাঠ দিয়ে। তিনটি রথ আলাদা আলাদা ভাবে সুসজ্জিত করা হয়। প্রায় ৮৮৪ টি গাছের ১২ ফুটের দণ্ড কাঠ ব্যবহার করা হয়। এগুলো থেকে রথের স্তম্ভ তৈরি হয়। রথের এমনই মাহাত্ম্য আর তাইতো যুগ যুগ ধরে নিরন্তর রথের তাৎপর্য মিলে মিশে গিয়েছে পৌরাণিক আখ্যানের সাথে।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।