লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Ration Aadhaar Link: আর চিন্তা করার দরকার নেই, রেশন কার্ড নিয়ে সাধারণ মানুষের স্বার্থে বিরাট ঘোষণা কেন্দ্রীয় সরকারের

Published on:

WhatsApp Group Join Now

Ration Aadhaar Link: আমাদের দেশে এখনো এমন বহু মানুষ রয়েছে যারা সরকারের উপর নির্ভর করে রয়েছে দুবেলা দুটো খাবার খাওয়ার জন্য। আর তাই জন্যই দেশের এই দরিদ্র গুষ্টির জন্য সরকার থেকে চালু করা হয়েছে রেশন ব্যবস্থা। যার মাধ্যমে দেশের কোটি কোটি মানুষ এখনো চাল, গম, ডাল ইত্যাদি পেয়ে থাকেন প্রতি মাসে। শুধুমাত্র রেশন কার্ডের বিনিময়ে দৈনন্দিন জিনিস দেওয়া হয় তাদের। আর এই রেশন কার্ড (Ration Aadhaar Link) সক্রিয় রাখার জন্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড যত তাড়াতাড়ি সম্ভব লিংক করাতে হবে। কিন্তু এখনো দেশের বহু মানুষ আধার এবং রেশন কার্ড লিংক করেননি। মে মাসেই ছিল এই আধার এবং রেশন কার্ড লিঙ্ক করানোর শেষ তারিখ। তবে এখনো অনেকেই রেশন এবং আধার কার্ড (Ration Aadhaar Link) লিঙ্ক করে উঠতে পারেনি। প্রত্যন্ত গ্রামের মানুষেরা এই কাজ এখনো সম্পূর্ণ করেনি। তাই তাদের জন্য আরও কিছুটা সময় দেওয়া হলো সরকারের পক্ষ থেকে।

আঁধার ও রেশন কার্ড লিঙ্ক নিয়ে কি আপডেট দিল সরকার?

প্রথমে ঠিক করা হয়েছিল আগামী ৩০ শে জুন পর্যন্ত রেশন এবং আধার কার্ড লিঙ্ক করানোর শেষ তারিখ দেওয়া হবে। তবে পরে তা পরিবর্তন করে জানানো হয় আগামী ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত সকলের কাছে সময় রয়েছে রেশন এবং আধার কার্ড লিঙ্ক করানোর। তাই যা করার সেপ্টেম্বরে ৩০ তারিখের মধ্যেই করে ফেলতে হবে। ভবিষ্যতে যাতে কোনোভাবেই না কোন সমস্যা হয়, তাই যত তাড়াতাড়ি সম্ভব e-kyc করে নিতে হবে। এই কাজ অনলাইনের মাধ্যমে করে ফেলতে পারে বাড়িতে বসেই খুব সহজে। চলুন তাহলে জেনে নেওয়া যাক সেই পদ্ধতি-

অনলাইনে রেশন কার্ডের KYC করার পদ্ধতি-

১. প্রথমেই ব্রাইজারে পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য দফতরের অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in এ যেতে হবে।
২. এরপর Ration Card লেখায় ক্লিক করতে হবে।
৩. তার নীচের অপশনের মধ্যে থেকে “Check the status of your Ration Card” এ ক্লিক করতে হবে।
৪. তারপর নিজের রেশন কার্ডের ক্যাটাগরি সিলেক্ট করে কার্ডের নম্বর বসিয়ে নিতে হবে।
৫. “Captcha” সঠিকভাবে এন্টার করে সার্চে ক্লিক করতে হবে। তাহলেই স্ট্যাটাস বেরিয়ে আসবে।
৬. যদি রেশন কার্ডের স্ট্যাটাস “Active” দেখায় তাহলে চিন্তার করতে হবে।
৭. কিন্তু যদি “Deactive” দেখায় তাহলে লিঙ্ক নেই, তাই সেক্ষেত্রে আঁধারের সাথে রেশন কার্ড লিংক করে নিতে হবে।
৮. লিঙ্ক করার জন্য ওই পেজেই “Do E-KYC” এর অপশন থাকবে। সেখানে ক্লিক করে Link Aadhaar with Deactivated/Newly Approved Cards অপশনে ক্লিক করতে হবে।
৯. এবার যে পেজ খুলবে সেখানে আবার রেশন কার্ডের ক্যাটেগরি সিলেক্ট করে কার্ড নম্বর দিয়ে সার্চ করতে হবে।
১০. তারপর “Link Aadhar & Mobile No” অপশনে ক্লিক করতে হবে।
১১. আঁধার কার্ডের সাথে লিঙ্ক করা মোবাইল নম্বরে OTP যাবে। সেটা দিয়ে Submit করতে হবে। তাহলেই রেশন আঁধার লিঙ্ক কমপ্লিট হয়ে যাবে।

আরও পড়ুন: Scrutiny Review: ভাগ্য খুলল রিভিউ করেই! উচ্চমাধ্যমিকে নম্বর বাড়লো একাধিক পড়ুয়ার

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।