লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

School Holiday List July 2024: জুলাই মাসে স্কুল-কলেজে ছুটি থাকবে থাকবে বেশ কিছুদিন! দেখে নিন কোন কোন দিন বন্ধ থাকবে পঠন-পাঠন!

Published on:

WhatsApp Group Join Now

School Holiday List July 2024: ইতিমধ্যেই দেশের বিভিন্ন স্কুলে গ্রীষ্মের ছুটি শেষ হয়ে গিয়েছে। আবার অনেক জায়গায় স্কুল খোলার সময়ও আগত। জুন মাস শেষ হয়ে জুলাই শুরু হয়ে গিয়েছে। এইবার জোর কদমে পড়ুয়াদের পড়াশোনায় মন দেওয়ার পালা। সাধারণত এরমধ্যে স্কুল, কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে নানা ব্যবস্থাপনার ভিত্তিতে ছুটি প্রদান করা হয়ে থাকে। আজকের প্রতিবেদনে জেনে নেওয়া যাক জুলাই মাসে কবে কবে স্কুল ও কলেজ বন্ধ থাকবে।

জেনে নিন, জুলাই মাসে কোন কোন দিন স্কুল ছুটি থাকবে?

জুলাই মাসে, সাপ্তাহিক ছুটি বাদে, স্কুল-কলেজে মাত্র কয়েকদিনই ছুটি থাকবে। ভারতীয় শিক্ষা ব্যবস্থা অনুসারে জুন মাসকে গরমের ছুটির মাস হিসাবেই ধরা হয়। এর মধ্যে দেশের বিভিন্ন জায়গায় গ্রীষ্মের প্রায় শেষ হয়ে হয়েছে। কোথাও কোথাও স্কুল খুলে গিয়েছে আবার অনেক জায়গায় স্কুল খোলার সময় এসে গিয়েছে। এমতাবস্থায়, জুলাই মাসে দেশের প্রায় সব জায়গায় নির্দিষ্ট কয়েকটি ছুটি থাকবে। যদিও এলাকা ও রাজ্য বিশেষে বাড়তি কিছু ছুটিও পেতে পারে পড়ুয়ারা। জুলাই মাসে ঠিক কতগুলি ছুটি আছে? জানুন বিস্তারিত।

প্রতি মাসের মতো জুলাই মাসেও স্কুলগুলিতে চারদিনের সাপ্তাহিক ছুটি থাকবে। আবার রবিবারের পাশাপাশি দ্বিতীয় ও চতুর্থ শনিবারও কোনও কোনও জায়গায় ছুটি থাকবে। এছাড়া আনুষ্ঠানিকভাবে, চারটি রবিবারের পাশাপাশি এই মাসে আরও একটি ছুটি পাবে পড়ুয়ারা। ১৭ জুলাই বুধবার মহরম উপলক্ষে সমগ্র ভারতে স্কুল বন্ধ থাকবে। অনেক জায়গায় আবার মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবারও ছুটি থাকে পড়ুয়াদের।

এক নজরে দেখে নিন জুলাই মাসের ছুটির তালিকা:

৭ জুলাই: প্রথম রবিবার
১৩ জুলাই: প্রথম শনিবার
১৪ জুলাই: দ্বিতীয় রবিবার
১৭ জুলাই: মহরম (মহরম ২০২৪) ২১ জুলাই: তৃতীয় রবিবার (তৃতীয় রবিবার ২০২৪)
২৭ জুলাই: চতুর্থ শনিবার
২৮ জুলাই: চতুর্থ রবিবার

WhatsApp Group Join Now

উল্লেখ্য, এছাড়াও রাজ্য, এলাকা ও স্কুল কলেজের ভিত্তিতে আরও ছুটি থাকতে পাতে। তাই ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের এই ছুটির তালিকায় চোখ রাখার পাশাপাশি স্কুলের ডায়েরি বা অফিসিয়াল যোগাযোগের ওয়েবসাইট বা পোর্টালে দেওয়া ছুটির তালিকাও নজরে রাখতে হবে। কারণ প্রত্যেক স্কুল-কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠান তাদের নিজস্ব কিছু ছুটি পালন করে থাকে।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।