লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Summer Vacation Update: উত্তরোত্তর বাড়ছে গরম! স্কুল ছুটি নিয়ে প্রকাশ্যে এল নয়া নির্দেশিকা

Published on:

WhatsApp Group Join Now

Summer Vacation Update: গরমের ছুটি মানেই কোথাও বেড়াতে যাওয়া কিংবা বাড়িতে বসে হোম টাস্ক। কিন্তু চলতি বছর অস্বাভাবিক গরম পরায় সময়ের অনেক আগেই দিয়ে দেওয়া হয়েছে গরমের ছুটি। ছাত্র-ছাত্রীদের সুস্থতার কথা ভেবেই তড়িঘড়ি গরমের ছুটি দিয়ে দেওয়া হয়। প্রায় দেড় মাস ধরে গরমের ছুটি খাওয়ার পর খুলে গিয়েছে স্কুল। তবে আবারো গরমের ছুটি পড়ার জোগাড়। গরমের ছুটি শেষ হয়ে গেলেও গরম কিছুতে কমছে না তাই তো আবার গরমের ছুটি দেওয়ার পরিকল্পনা করছে সরকার।

উষ্ণতার তারতম্য

দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন রকম আবহাওয়ার তারতম্য। কোথাও প্রচন্ড গরম আবার কোথাও ঝমঝমিয়ে বৃষ্টি। যার ফলে সমস্যায় পড়তে হচ্ছে শিক্ষা দপ্তরকেও। কোথাও কোথাও তো আবার বৃষ্টির কারণে বন্ধ করে দিতে হচ্ছে স্কুল। আগামী ৩০ শে জুন পর্যন্ত রাজ্যের সমস্ত সরকারি এবং সরকার পোষিত স্কুলগুলি বন্ধ থাকবে বলে জানিয়ে দিয়েছে রাজ্য সরকার। যেভাবে গরম পড়ছে তাদের ছাত্র ছাত্রীদের শরীর অসুস্থ হওয়ার জোগার। তাই তাদের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অতিরিক্ত গরমে বিদ্যালয়ে গিয়ে পড়াশোনা করা সম্ভব নয়। হিটস্ট্রোকে আক্রান্ত হতে পারে পড়ুয়ারা। তাই তড়িঘড়ি এই সিদ্ধান্ত। সরকারের তরফে ইতিমধ্যেই দেওয়া হয়েছে নির্দেশিকা বিভিন্ন স্কুলে পৌঁছে গিয়েছে সেই নির্দেশিকা(Summer Vacation Update)।

কবে আসবে বৃষ্টি

কিন্তু আবহাওয়া বিশেষজ্ঞরা কি বলছেন। বর্ষা তো খাতায়-কলমে চলে এসেছে আর কতদিন পরে আসবে। বিজ্ঞানীরা বলছেন মৌসুমী অক্ষরেখা রয়েছে বর্তমানে হলদিয়া পাকুরের উপর দিয়ে। এদিকে প্রশান্ত মহাসাগরে এল নিনোর প্রভাবে এই ভয়াবহ গরমে পুড়তে হচ্ছে। প্রচন্ড গরমের হাত থেকে যাতে সাময়িকভাবে স্বস্তি দেওয়া যায় তার জন্য বন্ধ করা হচ্ছে স্কুল। কিন্তু কোন রাজ্যে বাড়ানো হয়েছে এই গরমের ছুটি। পশ্চিমবঙ্গে নয় এই গরমের ছুটি বারানো হয়েছে উত্তরপ্রদেশে।

কোথায় পড়বে ছুটি

উত্তরপ্রদেশের সার্বিক পরিস্থিতির দিকে চোখ রাখলেই দেখতে পাবেন সেখানে লু বইছে। ইতিমধ্যেই তীব্র তাপ প্রবাহ হিটস্টোকে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে বহু মানুষের। বাইরে বার হতে নিষেধ করা হয়েছে প্রয়োজন ছাড়া। তাই স্কুলশিক্ষা বোর্ড এবং প্রাইমারি টিচার্স অ্যাসোসিয়েশন বারবার রাজ্য সরকারের কাছে এই ছুটি বর্ধিত করবার আবেদন জানিয়েছিল। সেইমত যোগী আদিত্যনাথের সরকার ছুটি বাড়িয়ে দেয় ৩০শে জুন পর্যন্ত।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Kanchan-Sreemoyee: শ্রীময়ী নয় সাগরপাড়ে কাঞ্চনের আসল প্রায়োরিটি অন্য কেউ! কোথায় গেলেন দুজন প্রাক-হানিমুনে?

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।