Shahi Mutton Korma Recipe: ভাত-রুটি সবের সাথেই সুপারহিট! এভাবে বানান শাহী মাটন কোর্মা, রইল রেসিপি

WhatsApp Channel Join Now
Google News Follow

শাহী মাটন কোর্মা (Shahi Mutton Korma Recipe)তৈরির উপকরণ:

১.মাটন ১ কেজি
২.পেঁয়াজ বাটা
৩.আদা বাটা
৪.দারচিনি
৫.এলাচ
৬.তেজপাতা
৭.রসুন বাটা
৮.কেওড়া জল
৯.জাফরান
১০.কাজুবাদাম বাটা এবং
১১.কাঠবাদাম এবং
১২.পোস্ত বাটা একত্রে ঘন দুধ এর মধ্যে দিয়ে একটি সুন্দর পেস্ট রেডি করে রাখুন।
১৩.নুন
১৪.চিনি
১৫.তেল
১৬.ঘি
১৭.পেঁয়াজ কুচি
১৮.টকদই
১৯.বাদাম ও পেস্ট কুচি
২০.লেবুর রস

শাহী মাটন কোর্মা (Shahi Mutton Korma Recipe)তৈরির পদ্ধতি –

বাজার থেকে আনা মাংস গুলোকে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর একটি বাটিতে নিয়ে নুন মাখিয়ে রেখে দিন কিছুক্ষন তারপর সেটাকে ভালো করে আবারও ধুয়ে পরিষ্কার করে নিন।

এরপর একটি ছোট বাটিতে কেওড়া জলে এক চিমটে জাফরান গুলে রাখুন। এরপর মাংসটাকে ম্যারিনেট করার পালা। মাংস টা একটি বাটিতে নিয়ে ঘি, দারচিনি, লেবুর রস, এলাচ, তেজপাতা, চিনি , কেওড়া জল, জারফান ও কাঁচা লঙ্কা বাদে যা যা উপকরণ বাকি আছে সব একসঙ্গে মিশিয়ে মাংস টা কে ম্যারিনেট করে রেখে দিন।

এরপর কড়াই গরম করে মাংসের মিশ্রণ টা দিয়ে রান্না করে নিন। কিছুক্ষন পর ফুটন্ত গরম জল দিয়ে দেবেন এক থেকে দুই কাপ। সাথে কিছুটা কাঁচা লঙ্কা দিয়ে দেবেন। এরপর ঢাকা দিয়ে ভালো করে রান্না হতে দেবেন। কিছুক্ষন পরে ঢাকনা খুলে চিনি দিয়ে এবং কেওড়া ও কেশর মেশানো জল টা দিয়ে দেবেন।

Shahi Mutton Korma Recipe
Shahi Mutton Korma Recipe

অন্যদিকে এদিকে আরো একটি পাত্র গরম করে ঘি দিয়ে তাতে গরম হয়ে এলে গোটা গরম মশলা ফোড়ন দিয়ে দিন। তারপর কুচি করে কাটা পেঁয়াজ গুলো দিয়ে দিন। এই মিশ্রণ টি এবারে মাংসের মধ্যে ঢেলে দিন। এরপর দম দিয়ে আরো বেশ কিছুক্ষন ধরে রান্না করে নিন। তারপর লেবুর রস দিয়ে আরো মিনিট দশেক রান্না করে নিলেই তৈরি সুস্বাদু খাবার শাহী মাটন কোর্মা। পরোটা, পোলাও ভাত ইচ্ছেমতন যে কোন পদের সাথে সার্ভ করুন।

আরও পড়ুন: Mamata Banerjee in Didi No 1: রুটি বেলে দেখালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়; দিদি নম্বর ওয়ানের মঞ্চে আর কী কী করলেন তিনি! জানুন বিস্তারিত

সর্বশেষ খবর টলিউড অনলাইনের-এর গুগল নিউজ চ্যানেলে।

সব খবর সবার আগে জানতে অবশ্যই ফলো করুন আমাদের Google News। এছাড়াও যুক্ত হতে পারবেন সরাসরি আমাদের WhatsApp Channel এও।

Leave a Comment