লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Starlink: শীঘ্রই পাচ্ছে লাইসেন্স! জিও ও এয়ারটেলকে টেক্কা দিয়ে ভারতে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা আনছে Starlink

Published on:

WhatsApp Group Join Now

Starlink: ইলন মাস্কের স্যাটেলাইট ইন্টারনেট কোম্পানি (Starlink) খুব শীঘ্রই ভারতে তার পরিষেবা প্রদান করতে চলেছে। তার জন্য SpaceX-এর সংস্থাটি কয়েকদিনের মধ্যেই লাইসেন্স পেতে চলেছে। ভারতে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা দিতে স্টারলিঙ্কের প্রয়োজন GMPCS (গ্লোবাল মোবাইল পার্সোনাল কমিউনিকেশন স্যাটেলাইট) সার্ভিস লাইসেন্স। ওয়ানওয়েব এবং জিও স্যাটেলাইট কমিউনিকেশনস লিমিটেড ইতিমধ্যেই এই লাইসেন্স পেয়ে গিয়েছে।

WhatsApp Group Join Now

starlink

সূত্রের খবর, চলতি মাসের শেষ দিকে একটি বৈঠক হওয়ার কথা আছে, যেখানে GMPCS পরিষেবা লাইসেন্সের জন্য Starlink-এর প্রস্তাব নিয়ে আলোচনা করা হবে। ইতিমধ্যেই বিশ্বের বিভিন্ন প্রান্তে কমার্শিয়াল ইন্টারনেট সার্ভিস অফার করেছে Starlink। কিন্তু একজন সাধারণ মানুষের পক্ষে সেই পরিষেবাটি নেওয়া খুবই ব্যয়বহুল। 2021 সালে স্টারলিঙ্ক যখন ভারতে প্রি-বুকিং শুরু করে, তখন তারা কানেকশন প্রতি 99 মার্কিন ডলার অর্থাৎ ভারতীয় মূল্যে 8,232 টাকা চার্জ করা হয়। তবে তার মধ্যে কোনোরকম সরঞ্জামের খরচ অন্তর্ভুক্ত করা হয়নি, ফলে সরঞ্জাম ও ইন্টারনেট প্ল্যান মিলিয়ে স্টারলিঙ্কের স্যাটেলাইট ব্রডব্যান্ডের খরচ অনেকটাই বেড়ে যায়। আর যা চলতি বাজারের ফাইবার ব্রডব্যান্ড কানেকশনগুলির থেকে অনেকটাই বেশি।

তবে ভারতে এই পরিষেবা শুরু করতে হলে, GMPCS লাইসেন্সের চেয়েও আরও অনেক কিছু প্রয়োজন Starlink-এর। তাই তারা এই প্রক্রিয়ার শুরুটা করতে পারে GMPCS লাইসেন্স দিয়েই। এছাড়াও সংস্থাটিকে বিভিন্ন সরকারি শাখা থেকে অনুমোদন নিতে হবে। শুধু তাই নয়, ডিপার্টমেন্ট অফ স্পেস থেকেও সম্মতি নিতে হবে স্টারলিঙ্ককে। তাই যথাযথ লাইসেন্স এবং অনুমতি না থাকার কারণে স্টারলিঙ্ককে দেশের টেলিকম দফতর উপভোক্তাদের প্রি-বুকিংয়ের অর্থ ফেরত দেওয়ার নির্দেশ দেয়।

starlink

সেই নির্দেশ মেনে ইলন মাস্কের স্যাটেলাইট ব্রডব্যান্ড কোম্পানিটি তার কাস্টমারদের প্রি-বুকিংয়ের সমস্ত টাকা ফেরত দিতে বাধ্য হয়। আর এরপর থেকে প্রায় দেড় বছররেও বেশি সময় অতিক্রান্ত হতে চলল, ভারতে স্টারলিঙ্কের স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা দেওয়ার বিষয়ে কোনও অগ্রগতি হয়নি। ভারতীয় বাজারে OneWeb এবং Jio-র সঙ্গে প্রতিযোগিতা করার জন্য Starlink যে কৌশল গ্রহণ করবে তা সত্যিই আকর্ষণীয় হতে চলেছে।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment