লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

BSNL 4G: চুক্তি ১৫,০০০ কোটি টাকার! খুব শীঘ্রই দেশব্যাপী দ্রুত গতিসম্পন্ন ইন্টারনেট আনবে টাটা

Published on:

WhatsApp Group Join Now

BSNL 4G: এইবার টাটা গ্রুপের টাটা কনসালটেন্সি সার্ভিসেস বা টিসিএস (TCS) রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিকম সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড বা বিএসএনএল (BSNL)-এর সঙ্গে যৌথভাবে সমগ্র ভারতের ৪জি নেটওয়ার্ক স্থাপন করতে চলেছে। এর জন্য বিএসএনএল-এর সঙ্গে ইতিমধ্যে টিসিএস-এর ১৫,০০০ কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ইতিমধ্যে টিসিএস (TCS) কেন্দ্রীয় সরকারের সেন্টার ফর ডেভেলপমেন্ট অব টেলিম্যাটিকস বা সি-ডটের (C-DOT) সঙ্গে যৌথভাবে ৪জি নেটওয়ার্কের জন্য নানান পরীক্ষা শুরু করেছে।রিপোর্ট অনুযায়ী, খুব তাড়াতাড়ি ১০০০টিরও বেশি গ্রামে যৌথভাবে সেরা মোবাইল সংযোগ পৌঁছে দিতে সক্ষম হবে বিএসএনএল এবং টিসিএস।

সমগ্র ভারতে ৪জি এবং ৫জি পরিষেবা প্রদানের উদ্দেশ্যে একটি নেটওয়ার্ক তৈরি করছে বিএসএনএল। তারা জানিয়েছে, জেলা এবং মহকুমা কার্যালয়গুলির সঙ্গে সংযোগ স্থাপনের জন্য খুব শীঘ্রই সুবিন্যস্ত যোগাযোগ ব্যবস্থা স্থাপনের পরিকল্পনা করছে তারা।

বিএসএনএল-এর সঙ্গে ১৫,০০০ কোটি টাকার চুক্তি হিসাবে, ভারতের চারটি অঞ্চলে বড় ডেটা সেন্টার স্থাপন করবে টিসিএস। সরকারি এই টেলিকম সংস্থা ১ লক্ষ জায়গায় ৪জি নেটওয়ার্ক স্থাপনের পরিকল্পনা করছে। এছাড়া সংস্থাটি দেশের বিভিন্ন স্থানে ৪জি নেটওয়ার্ক পৌঁছে দেওয়ার জন্য ৯,০০০ টাওয়ার বসিয়েছে।

তবে শুধুমাত্র টিসিএস নয়, বিএসএনএল-এর এই উদ্যোগে সামিল হয়েছে তেজাস নেটওয়ার্ক (Tejas Networks) এবং সরকারী মালিকানাধীন আইটিআই (ITI)-ও। টিসিএস, তেজাস নেটওয়ার্ক এবং আইটিআই যৌথভাবে বিএসএনএল-এর কাছ থেকে ৪জি নেটওয়ার্ক স্থাপনের জন্য প্রায় ১৯,০০০ কোটি টাকার বরাত পেয়েছে।

আরও পড়ুন: Nita Ambani’s Expensive Saree: ছোট ছেলের বিয়ে উপলক্ষে সোনা-রুপোর কাজ করা শাড়ি কিনলেন আম্বানি ঘরণী; শাড়ির দাম শুনলে চমকে যাবেন আপনিও

এই নেটওয়ার্ক এমনভাবে তৈরি করা হবে যাতে ভবিষ্যতে এটিকে ৫জি-তে আপগ্রেড করা যায়। সমস্ত কিছু পরিকল্পনা অনুযায়ী চললে, চলতি বছরের আগস্ট মাসেই সারা দেশব্যাপী ৪জি পরিষেবা চালু করতে পারবে বিএসএনএল।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।