লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Ujjivan Scholarship: এইবার বিশেষ ছাত্র ছাত্রীরা পাবে ৪০ হাজার টাকার স্কলারশিপ! জেনে নিন আবেদন পদ্ধতি

Published on:

Ujjivan Scholarship: আমাদের দেশে বিভিন্ন সম্প্রদায়ের মানুষ বসবাস করে।মধ্যবিত্ত এবং গরীব সম্প্রদায়ের মানুষের সংখ্যা বেশি।যাতে সুষ্ঠু ভাবে সবাই পড়াশোনা করতে পারে তার জন্য বিভিন্ন স্কলারশিপের ব্যবস্থা আছে।এবার শুনলে খুশি হবেন সবাই। ট্রান্সজেন্ডার বা তৃতীয় লিঙ্গের ছেলেমেয়েদের যাতে পড়াশোনা করতে অসুবিধা না হয় তার জন্য স্কলারশিপের ব্যবস্থা করছে সরকার।আমাদের সমাজ তৃতীয় লিঙ্গের ছেলেমেয়েদের বরাবর একটু খারাপ নজরে দেখে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তাদের প্রায় এক ঘরে করে রাখা হয়।সমাজের অনেক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হতে হয় তাদের।এমনকি পেশাগত ক্ষেত্রেও বৈষম্যতার শিকার হতে হয় তাদের।কিন্তু যাতে তাদের প্রতি চলে আসা অন্যায় অবিচার বন্ধ হয়।সেই প্রচেষ্টা নিল সরকার। নবম থেকে দ্বাদশ শ্রেণীতে পাঠরত তৃতীয় লিঙ্গের পড়ুয়ারা এবার আবেদন করতে পারবেন স্কলার শিপের জন্য।কি কি ডকুমেন্টস লাগবে এবং কি কি যোগ্যতা থাকা বাঞ্ছনীয় আজকের প্রতিবেদন থেকে বিস্তারিত জেনে নেওয়া যাক (Ujjivan Scholarship)

আরও পড়ুন: Gold Price: সুখবর! একলাফে অনেকটাই কমল সোনার দাম; জানুন আজকের কলকাতার বাজারমূল্য

উজ্জীবন স্মল ফাইন্যান্স ব্যাংক আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।যাতে তৃতীয় জেন্ডারের মানুষ শিক্ষার আলো থেকে বঞ্চিত না হয়।নিজেদের পায়ে দাঁড়াতে সক্ষম হয় সেই চেষ্টাই করছে।আসলে তৃতীয় লিঙ্গের মানুষদের সাহায্যের জন্য এর আগে তেমন উদ্যোগ নিয়ে কোনো সংস্থাকেই এগিয়ে আসতে দেখা যায় নি।এই প্রথম উজ্জীবন সংস্থা তাদের কথা ভেবে একটি দারুণ উদ্যোগ নিয়েছে।

Ujjivan Scholarship: স্কলারশিপের আবেদনের জন্য যোগ্যতা

  1. তৃতীয় লিঙ্গের পড়ুয়া যারা নবম থেকে দ্বাদশ শ্রেণীতে পাঠরত তারা আবেদনের যোগ্য।এছাড়াও যারা বিশ্ববিদ্যালয়ে স্নাকোত্তর অধ্যয়নরত বা স্নাতক বিষয়ে অধ্যয়নরত তারাও আবেদনের যোগ্য।
  2. আবেদনের জন্য ইচ্ছুক শিক্ষার্থীদের পরিবারের বার্ষিক আয় ১০ লক্ষ টাকার নিচে হতে হবে।
  3. শিক্ষার্থীদের পূর্ববর্তী বার্ষিক পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর পেতে হবে।

বৃত্তির বা স্কলারশিপের পরিমাণ

  • নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা২৪ হাজার টাকা পেতে পারেন স্কলারশিপ হিসেবে।
  • স্নাতক বা স্নাতকোত্তর পড়ুয়ারা ৪০ হাজার পর্যন্ত টাকা পেতে পারেন।
  • স্কলারশিপের টাকা দিয়েই তৃতীয় লিঙ্গের পড়ুয়ারা তাদের প্রয়োজন মত পড়াশোনার খরচ চালিয়ে নিয়ে পারবে।আর কারোর ওপর নির্ভরশীল হতে হবে না তাদের।

আবেদনের পদ্ধতি

  • যে সমস্ত প্রার্থী আবেদন করবেন বলে ভাবছেন,তাদের buddy4study তে সবার প্রথমে লগইন করতে হবে।
  • লগইন করার পর Ujjivan Small Finance Bank Transgender Scholarship 2024- 25 অপশনে ক্লিক করতে হবে।
  • মগ্র আবেদন প্রক্রিয়াটি অনলাইনের মাধ্যমে হবে।start অপশনে গিয়ে এবার ক্লিক করতে হবে।প্রয়োজনীয় তথ্য এবং নথি দিয়ে আবেদন ফর্মটি পূরণ করতে হবে।
  • ঠিক যেরকম ভাবে সমস্ত তথ্য আপলোড করতে বলা হয়েছে সেইভাবে,সেই সাইজের মধ্যে করতে হবে।নির্ভুল তথ্য দিতে হবে।ফর্ম ফিল ইউপি করে প্রিভিউ অপশনে ক্লিক করে আর একবার চেক করে নিতে হবে।

ভালো ভাবে সব কিছু দেখে নিয়ে,মিলিয়ে নিয়ে সাবমিট অপশনে গিয়ে ফর্মটি জমা করতে হবে। অবশ্যই ছাত্রছাত্রীকে ইমেইল আইডি দিতে হবে। করা নির্বাচিত হবেন,স্কলারশিপ পাওয়ার জন্য তাদের সাথে ইমেইলের মাধ্যমে যোগাযোগ করা হবে (Ujjivan Scholarship)

আরও পড়ুন: Weather Forecast: ধেয়ে আসছে বজ্র-বিদ্যুৎ-সহ বৃষ্টি, ৮ জেলায় চরম সতর্কতা জারি করল হাওয়া অফিস

 

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।