লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Summer Vacation: বর্ষার দেখা নেই দক্ষিণবঙ্গে, আবারও তীব্র গরমে ছুটি পড়তে চলেছে স্কুলগুলি?

Published on:

WhatsApp Group Join Now

Summer Vacation: এমনিতেই চলতি বছরে অতিরিক্ত গরম পড়ার কারণে বলা ভালো অসময় অতিরিক্ত গরম পরার কারণে এপ্রিল মাসের মাঝামাঝি গরমের ছুটি (Summer Vacation) পড়ে গেছিল স্কুলগুলিতে। ছোট ছোট ছাত্র ছাত্রীদের যাতে কোনরকম অসুবিধা না হয় তাই জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয় সরকারের পক্ষ থেকে। গরমের ছুটি চলে এপ্রিল থেকে জুনের ১০ তারিখ পর্যন্ত।

যদিও জুনের ৩ তারিখের পর স্কুল গুলি খোলার কথা ছিল তবুও ভোটের কারণে বেশ কিছুদিন পিছিয়ে দেওয়া হয় ছুটি। কারণ ভোটের কারণে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা তখনও বিভিন্ন স্কুলে ছিল। মাঝে ঘূর্ণিঝড় এবং বৃষ্টির কারণে পরিস্থিতি কিছুটা ঠান্ডা হলে আবার জুনের শুরু থেকেই গরমের দাবদাহ শুরু হয়েছে। তীব্র তাপপ্রবাহের ফলে সকলের নাজেহাল অবস্থা। এই সময় কি আবারো গরমের ছুটি (Summer Vacation) পড়ার আশঙ্কা রয়েছে স্কুলগুলিতে? কি বলছে সরকার?

বর্ষা উত্তরবঙ্গে আটকে রয়েছে, ভারী বৃষ্টির কারণে বিভিন্ন জায়গায় বাঁধ ভেঙে গিয়ে গ্রামগুলি ভেসে যাচ্ছে। অন্য দিকে দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা নেই, অতিরিক্ত গরমের কারণে প্রত্যেকেরই খুব খারাপ অবস্থা, সকাল হতে না হতে সূর্য মামা তার খেল দেখাতে শুরু করে দিয়েছে। কবে দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকবে? সেই প্রশ্নই এখন সকলের মনে ঘোরাফেরা করছে। আগামী বুধবারের মধ্যে বর্ষা প্রবেশ করছে দক্ষিণবঙ্গে। আশা করা যাচ্ছে যে, বর্ষা চলে এলে পরিবেশ অনেকটা ঠান্ডা হয়ে যাবে, তখন আর ছাত্র-ছাত্রীদের স্কুল করতে কোনো অসুবিধা হবে না। প্রচন্ড তাপপ্রবাহের সাথে সাথে বাতাসে আর্দ্রতা অত্যন্ত বেশি। যার জেরে ঘাম হচ্ছে।

এই প্রচন্ড গরমে বেলার দিকে স্কুলগুলিতে ছাত্র-ছাত্রীদের নিয়ে যেতে কপালে হাত পড়ে অভিভাবকদের। প্রত্যেকেই চাইছেন স্কুল যাতে সকলের দিকে করা হয়। অনেকেই অনুরোধ জানিয়েছেন এই বিষয়ে। রাজ্যের নতুন নির্দেশিকায় অনুযায়ী, জুন মাসের গরমের দিনগুলিতে স্কুলের সময় পরিবর্তন করতে পারবে। এমন জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: AC In School: প্রবল গরমে নাজেহাল পড়ুয়ারা, শিক্ষকরা নিজেদের টাকা জমিয়ে ক্লাসরুমে AC বসালেন

যদিও আঞ্চলিক আবহাওয়ার কথা মাথায় রেখেই স্কুলগুলিকে সিদ্ধান্ত নিতে পারবে। তবে নতুন করে গরমের ছুটি দেওয়ার কোন পরিকল্পনা নেই শিক্ষা দপ্তরের। কারণ ইতিমধ্যে দীর্ঘদিন ছুটির কারণে পড়ুয়াদের পড়াশোনায় অনেকটাই ব্যাঘাত ঘটেছে। সিলেবাস থেকে অনেকটাই পিছিয়ে পড়েছে তারা, তাই আর কোনরকম ছুটির ঘোষণা করছে না শিক্ষা দপ্তর।

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।